গোপনে রাশিয়া থেকে অপরিশোধিত তেল কিনে যাচ্ছে চীন

0

গোপনে রাশিয়া থেকে সস্তা অপরিশোধিত তেল কিনছে চীনের তেল ব্যবসায়ীরা। যার ফলে, নিষেধাজ্ঞার মাঝেও অব্যাহত আছে রাশিয়ার তেল রপ্তানি। খবর ব্লুমবার্গের।

ভারত আনুষ্ঠানিকভাবেই রাশিয়া থেকে তেল কিনে যাচ্ছে। দেশটির রাষ্ট্রায়ত্ত তেল শোধনাগারগুলোই রাশিয়ান তেলের জন্য বেশ কয়েকটি দরপত্র জমা দিয়েছে।

কিন্তু চীন আড়ালে থেকে রুশ বিক্রেতাদের সঙ্গে ব্যক্তিগত পর্যায়ে তেল লেনদেন করে যাচ্ছে। দেশটির স্বাধীন পরিশোধকরাও চুপিসারে তেল আমদানি করে যাচ্ছে।

যুদ্ধ ও নিষেধাজ্ঞার মধ্যে আটকা পড়ে যেতে পারে, এই ভয়ে অনেক আন্তর্জাতিক ব্যবসায়ীই রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ রেখেছে। কিন্তু চীনের ব্যক্তিমালিকানাধীন শোধনাগারগুলো ইতোমধ্যে কিছু এস্পো তেল কিনেছে, যা রাশিয়ার পূর্বাঞ্চলীয় কোজমিনো বন্দর থেকে লোড করা হয়েছে।

ইউক্রেনে আগ্রাসন শুরু হওয়ার পর থেকে রাশিয়ার তেল ব্যবসা অনেকাংশেই জনসাধারণের দৃষ্টির অগোচরে চলে গেছে। ইচ্ছুক ক্রেতা ও বিক্রেতারা ব্যক্তিগত পর্যায়ে আলোচনা চালাতে বাধ্য হচ্ছেন।

তবে ভারত ঘোষণা দিয়েই চালাচ্ছে এই লেনদেন। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত অন্তত এক কোটি ৩০ লাখ ব্যারেল ইউরাল তেল কিনেছে দেশটি। সর্বশেষ দরপত্রে ইন্ডিয়ান অয়েল আরও ৩০ লাখ ব্যারেল রাশিয়ান তেল কিনেছে।

 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com