যুদ্ধে জিতে না কেউ, হেরে যায় সাধারণ মানুষ: তুরস্ক

0

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মওলুদ চাভুশওলু বলেছেন, যুদ্ধে কেউ জিতে না এবং নিরীহ সাধারণ মানুষ তাতে হেরে যায়।

বৃহস্পতিবার তুরস্কের আন্তালিয়ায় ইউক্রেন-রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধ বন্ধ করে শান্তি প্রতিষ্ঠায় তুরস্কের মধ্যস্থতায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে এই কথা বলেন তিনি।

মওলুদ চাভুশওলু বলেন, ‘কোনো প্রকার বাধা ছাড়াই ইউক্রেনের মানবিক করিডর খোলা রাখা উচিত।’

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যেকোনো মূল্যেই বেসামরিক নাগরিকদের রক্ষা করা প্রয়োজন।’

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান সংঘর্ষের জেরে শান্তি প্রতিষ্ঠায় এই বৈঠক থেকে কোনো প্রকার ‘অলৌকিক’ কিছু আশা করেননি জানান চাভুশওলু।

তিনি বলেন, ‘তা সত্ত্বেও এই বৈঠক সত্যিই অর্থপূর্ণ। কেননা দুই দেশের মধ্যে রাজনৈতিক যোগাযোগ প্রতিষ্ঠিত হয়েছে। আমরা দুই দেশের নেতৃত্ব পর্যায়ের বৈঠকের সম্ভাবনার বিষয়ে কথা বলেছি।’

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জেলেনস্কি জানিয়েছেন, তিনি এই বৈঠকের জন্য প্রস্তুত আছেন। অপরদিকে ল্যাভরভ জানিয়েছেন, পুতিনের মূলনীতি এই ধরনের বৈঠকের ‍বিরুদ্ধে নয়।’

তিনি বলেন, ‘এই ধরনের প্রক্রিয়ায় আমাদের সহায়তা অব্যাহত থাকবে। কেননা আমাদের লক্ষ্য এই অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রতিষ্ঠা করা।’

এর আগে বৃহস্পতিবার তুরস্কের আন্তালিয়ায় ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ বন্ধে আলোচনার জন্য তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মওলুদ চাভুশওলুর মধ্যস্থতায় ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বৈঠকে বসেন। দুই পক্ষের কোনো প্রকার সমঝোতা ছাড়াই এই বৈঠক শেষ হয়।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সূত্র : আনাদোলু এজেন্সি ও টিআরটি ওয়ার্ল্ড

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com