রাশিয়ার তেল-গ্যাস আমদানিতে বাইডেনের নিষেধাজ্ঞা

0

রাশিয়া থেকে তেল, গ্যাস ও কয়লা আমদানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আজ মঙ্গলবার বাংলাদেশ সময় রাতে এ কথা নিশ্চিত করেছে বাইডেন প্রশাসন। এ ঘোষণা দিয়ে বাইডেন বলেন, ‘আমরা পুতিনের যুদ্ধে ভর্তুকি দেব না। ’

যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নও যুক্তরাষ্ট্রের এ লক্ষ্য বাস্তবায়নে পদক্ষেপ নিতে যাচ্ছে।

তবে যুক্তরাজ্য রাশিয়ার গ্যাস নির্ভরতার কারণে পর্যায়ক্রমে এটি বাস্তবায়ন করবে। যুক্তরাজ্য রাশিয়ার জ্বালানি তেল ব্যবহার বন্ধ করে দিতে চায় এ বছরের মধ্যে। এজন্য সংশ্লিষ্ট খাতগুলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছেন যুক্তরাজ্যের বাণিজ্য ও জ্বালানি মন্ত্রী।

এছাড়া রাশিয়া থেকে গ্যাস আমদানি দুই-তৃতীয়াংশ কমিয়ে আনতে চায় ইইউ। বর্তমানে ইইউর গ্যাসের  চাহিদার ৪০ শতাংশ আসে রাশিয়া থেকে।

যুক্তরাজ্যভিত্তিক বিশ্বের অন্যতম শীর্ষ জ্বালানি কম্পানি শেল (আরডিএসএ) আজ মঙ্গলবার রাশিয়ার সংশ্লিষ্ট শিল্পের সঙ্গে সম্পূর্ণভাবে সম্পর্ক ছেদ করার কথা ঘোষণা করেছে। কম্পানিটি বলছে, তারা অবিলম্বে রাশিয়ার অপরিশোধিত তেল কেনাকাটা ও সে দেশে তার স্টেশনগুলো বন্ধ করে দেবে।

গত সপ্তাহে শেলের হ্রাসকৃত দামে রাশিয়ার তেল কেনার সিদ্ধান্ত ব্যাপক সমালোচনার মুখে পড়ে। কম্পানির প্রধান ভ্যান বিউর্ডেন রাশিয়ার সঙ্গে ব্যবসা বন্ধের ঘোষণা দিয়ে আজ বলেছেন, ‘গত সপ্তাহে আমরা রাশিয়ার তেল কেনার যে সিদ্ধান্ত নিয়েছি, তা ছিল ভুল।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com