২৪ ঘণ্টায় ফুরোবে ইউক্রেনের হাসপাতালগুলোর অক্সিজেন!

0

আর মাত্র ২৪ ঘণ্টা। তার পরই ফুরোবে ইউক্রেনের সমস্ত হাসপাতালগুলোর অক্সিজেনের সরবরাহ। এমনই সতর্কবার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর ফলে হাসপাতালগুলোতে গুরুতর অবস্থায় ভর্তি হাজারো মানুষের প্রাণ সংশয়ের আশঙ্কা আছে বলেও বার্তা দিল সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস গ্যাব্রেয়েসাস এবং ইউরোপের আঞ্চলিক ডিরেক্টর হান্স ক্লুগে একটি যৌথ বিবৃতিতে জানান, ইউক্রেনে অক্সিজেন সরবরাহ নিয়ে পরিস্থিতি খুবই উদ্বেগজনক। বেশির ভাগ হাসপাতালেই আগামী ২৪ ঘণ্টার মধ্যে মজুত থাকা অক্সিজেন ফুরোবে। কিছু হাসপাতালে ইতোমধ্যেই অক্সিজেন ফুরিয়েছে। এর ফলে ভর্তি হাজারো মানুষের প্রাণ সংশয়ের আশঙ্কা আছে।

এই মুহূর্তে ইউক্রেনে ১ হাজার ৭০০ মানুষ করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি। এ ছাড়াও অন্যান্য মারণরোগে এবং রাশিয়ার আগ্রাসনের মুখে পড়ে আহত হওয়া সেনাসদস্যরাও হাসপাতালে ভর্তি। এই পরিস্থিতিতে ইউক্রেনে মেডিক্যাল অক্সিজেনের চাহিদাও আগের তুলনায় প্রায় ২৫ শতাংশ বেড়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে যে, তারা ইতোমধ্যেই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে প্রতিবেশী পোলান্ড দেশের মাধ্যমে বেশিমাত্রায় মেডিক্যাল অক্সিজেন সরবরাহের উপায় খুঁজছে।

এছাড়াও বিদ্যুৎ এবং পানি সরবরাহের ঘাটতির কারণে মানুষ ব্যাপকভাবে সমস্যার মুখে পড়েছেন। পাশাপাশি প্রায় ৫ লাখ মানুষ ইতোমধ্যেই ইউক্রেন ছেড়ে চলে গেছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com