রাশিয়ার জন্য নিষিদ্ধ জার্মানির আকাশও

0

ইউক্রেনে রুশ সামরিক আগ্রাসনের জেরে জার্মানির আকাশসীমায় রাশিয়ার বিমান প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। জার্মান ট্রান্সপোর্ট মন্ত্রণালয় সিএনএনকে জানিয়েছে, এই মুহূর্তে বিধিনিষেধ প্রস্তুত করা হচ্ছে।

এ ছাড়া, স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) জার্মান বিমান সংস্থা লুফথানসার একজন মুখপাত্র বলেছেন, ইউক্রেনের যুদ্ধের কারণে অবিলম্বে রাশিয়ার আকাশসীমা এড়াবে জার্মানি।

বিমান সংস্থাটি বলেছে, তারা রাশিয়ান গন্তব্যে আর বিমান পরিচালনা করবে না। শনিবার থেকে আগামী সাত দিনের জন্য রাশিয়ায় যাওয়া এবং আসা সমস্ত ফ্লাইট স্থগিত করা হয়েছে। রাশিয়ার আকাশসীমায় থাকা ফ্লাইটগুলো অল্প সময়ের মধ্যেই ছেড়ে যাবে।

সিএনএন-কে পাঠানো এক সংবাদ বিবৃতিতে লুফথানসা বলেছে, আমাদের যাত্রী ও ক্রুদের নিরাপত্তা সব সময় আমাদের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার।

এদিকে, ইউক্রেন সড়ক কোম্পানি রাশিয়ানদের বিভ্রান্ত করার জন্য রাস্তার চিহ্ন সরিয়ে দিচ্ছে।

প্রতিবেদনে রাস্তা নির্মাণ ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা একটি ইউক্রেনীয় কোম্পানি বলেছে, তারা সমস্ত রাস্তার চিহ্নগুলো মুছে ফেলছে। যাতে করে রাশিয়ান বাহিনী আক্রমণের পথ খুঁজতে না পায়, অপদস্ত এবং বিভ্রান্ত হয়।

উক্রেভটোডর নামের ওই সড়ক কোম্পানিটি একটি ফেসবুক পোস্টে বলেছে, শত্রুদের যোগাযোগ ব্যবস্থা দুর্বল করা হচ্ছে, তারা আমাদের ভূখণ্ডে চলাচলের দিক নির্দেশনা পাবে না। আসুন আমরা তাদেরকে সরাসরি নরকে পাঠাতে সাহায্য করি।

এদিকে, ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলো জানিয়েছে, তারা রাশিয়ার জন্য তাদের আকাশসীমা বন্ধ করে দেবে। ফলে রাশিয়ার কোনো বিমান আর ইউরোপের আকাশসীমা ব্যবহার করে চলাচল করতে পারবে না। রাশিয়ার তাস নিউজ এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তবে কবে এই নিষেধাজ্ঞা জারি হবে সে বিষয়টি এখনও পরিষ্কার নয়। যদিও ইতোমধ্যেই রাশিয়ার বিমান চলাচলে যুক্তরাজ্য, বুলগেরিয়া, চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড, রোমানিয়া, স্লোভেনিয়া, লাটভিয়া, লিথুনিয়া এবং এস্তোনিয়া তাদের আকাশসীমা বন্ধ রেখেছে। এবার ইউরোপের অন্যান্য দেশও নিষেধাজ্ঞা আনতে যাচ্ছে।

মূলত ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পরই পশ্চিমাদের একের পর নিষেধাজ্ঞার কবলে পড়েছে রাশিয়া। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) যুক্তরাজ্য রাশিয়ার জাতীয় এয়ারলাইন্স অ্যারোফ্লোটের চলাচল নিষিদ্ধ করে।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) আরও দুটি ইউরোপীয় দেশ রাশিয়ার বিমান চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে। এদিকে, ইউরোপীয়ান ইউনিয়ন (ইইউ) বলেছে, এটি বিমানের যন্ত্রাংশ রপ্তানির ক্ষেত্রে সীমাবদ্ধতা এঁটে দেবে।

পোল্যান্ড এবং চেক রিপাবলিকও জানিয়েছে, তারা রাশিয়ার সঙ্গে বিমান চলাচলে নিষেধাজ্ঞা আনছে। জাপান এয়ারলাইন্সও বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) মস্কোর সঙ্গে তাদের ফ্লাইট বাতিল করেছে। বেলারুশও আকাশসীমা আংশিক বন্ধ করেছে।

এদিকে, বিশ্বের প্রধান আর্থিক লেনদেন পরিষেবা সুইফট থেকে রাশিয়াকে বাদ দিতে সম্মত হয়েছে জার্মানি ও তার পশ্চিমা মিত্ররা। এ ছাড়া, ধনী রাশিয়ানদের গোল্ডেন পাসপোর্টও সীমিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। একইসঙ্গে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ঠেকাতে তৃতীয় দফা নিষেধাজ্ঞা নির্ধারণ করার প্রক্রিয়া চলছে। স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) রাতে জার্মান সরকারের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, জার্মানি, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, কানাডা, ইতালি এবং ইউরোপীয় কমিশন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার ব্যাপারে একমত হয়েছে। রাশিয়ার আগ্রাসন রুখতে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের অর্থনৈতিক সক্ষমতা সীমিত করা জরুরি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com