ইউক্রেনে যুদ্ধের মেঘ, ‘আমার হৃদয় ব্যথিত’ বললেন পোপ

0

ইউক্রেনের আকাশে যুদ্ধের মেঘ। উদ্বিগ্ন পোপ ফ্রান্সিস। গোটা বিষয়টির নিন্দা করে পোপ জানান এই ধরণের কর্মকাণ্ড বিশ্বের বিভিন্ন জাতিগুলির মধ্যে সহাবস্থানকে অস্থিতিশীল করে তুলছে এবং আন্তর্জাতিক আইনকে অসম্মান করা হচ্ছে। এই ধরণের যুদ্ধের হুমকি তাঁর হৃদয়কে ব্যথিত করে তুলছে বলেও জানিয়েছেন পোপ ফ্রান্সিস। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চলে সৈন্য পাঠানোর আদেশ দিয়ে এবং বিচ্ছিন্ন ডোনেস্ক ও লুহানস্ক অঞ্চলকে স্বাধীন প্রজাতন্ত্র হিসেবে স্বীকৃতি দিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগ করেছে। ফ্রান্সিস, তার শ্রোতাদের উদ্দেশে দুঃখজনক সুরে বলেন, রাজনীতিবিদরা তাদের কর্মের প্রভাব সম্পর্কে যেন অবগত থাকেন।

কারণ ঈশ্বর সবটাই প্রত্যক্ষ করছেন। তিনি এই বছরের ২ মার্চ দিনটিকে শান্তির জন্য উপবাস এবং প্রার্থনার আন্তর্জাতিক দিবস হিসাবে ঘোষণা করেছিলেন। তিনি সহিংসতার তীব্র নিন্দা করেছিলেন এবং বিশ্বকে যুদ্ধের উন্মাদনা থেকে বাঁচাতে “শান্তির রানী ম্যাডোনাকে” স্মরণ করেছিলেন।

ইউক্রেনের পরিস্থিতির অবনতির কারণে আমার হৃদয়ে প্রচণ্ড বেদনা রয়েছে একথা উল্লেখ করে ফ্রান্সিস বলেছেন, ”তিনি বিশ্বের অনেকের মতোই ক্ষুব্ধ এবং উদ্বিগ্ন ছিলেন কারণ পক্ষপাতমূলক স্বার্থের দ্বারা বিশ্বের শান্তি হুমকির মুখে পড়েছে।” সেই সঙ্গে পোপের বার্তা, “আমি সব পক্ষের প্রতি আহ্বান জানাই যে এমন কোনো পদক্ষেপ থেকে বিরত থাকার জন্য যা জনসংখ্যাকে আরও দুর্ভোগের মধ্যে ফেলতে পারে, দেশগুলির মধ্যে সহাবস্থানকে অস্থিতিশীল করতে পারে এবং আন্তর্জাতিক আইনকে অসম্মান করতে পারে।”

মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, বৃটেন, অস্ট্রেলিয়া, কানাডা ,জাপান- ব্যাংক এবং অভিজাতদের টার্গেট করার পরিকল্পনা ঘোষণা করেছে। রাশিয়া একটি বড় গ্যাস পাইপলাইন প্রকল্প বন্ধ করে দেয়ায় জার্মানি কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। ফ্রান্সিস ইউক্রেনে শান্তির জন্য আন্তর্জাতিক প্রার্থনা দিবসের আহ্বান জানিয়েছেন। এর আগেও ২৬ জানুয়ারি একই প্রার্থনা করেছিলেন তিনি। ফ্রান্সিস বুধবার বলেছেন, “যীশু আমাদের শিখিয়েছেন যে আমাদের ঈশ্বরের অস্ত্র অর্থাৎ প্রার্থনা এবং উপবাসের মাধ্যমে সহিংসতার বিরুদ্ধে প্রতিক্রিয়া জানাতে হবে।”

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com