ঢাবির জিয়া হলে শিক্ষার্থীদের মানবেতর জীবনযাপন

0

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলে ছাত্রলীগের একক আধিপত্যে পাঁচ শতাধিক শিক্ষার্থী অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও মানবেতর জীবন যাপন করছেন। জানা গেছে, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া তিন সেশনের (২০১৮-১৯, ২০১৯-২০, ২০২০-২১ সেশন) আবাসিক শিক্ষার্থীরা গণরুমে থাকেন। যেখানে হলের রুমগুলোতে সর্বোচ্চ আটজন করে শিক্ষার্থী থাকতে পারেন সেখানে প্রতি গণরুমে গাদাগাদি করে প্রায় ৩০-৩৫ জন শিক্ষার্থী এই করোনা সঙ্কটকালীন মুহূর্তেও অবস্থান করছেন। ২০১৮-১৯ সেশনে ভর্তি হওয়া শিক্ষার্থী শোভন (ছদ্মনাম) বলেন, ২০১৯ সালের ৩ জানুয়ারি হলে উঠেছি, এখন তৃতীয় বর্ষে পড়ি। তিন বছর ধরে গণরুমে প্রতিদিন ৩০-৩৫ জন নিয়মিত ঠাসাঠাসি করে থাকি। হলের ছাত্রলীগের ভাইদেরকে আমার ইয়ারমেটরা মিলে একাধিকবার বলা সত্ত্বেও সিট দিচ্ছে না, হল প্রশাসনের সাথে যোগাযোগ করেও কোনো লাভ হয়নি। যে স্বপ্ন নিয়ে বিশ্ববিদ্যালয়ে এসেছি তা মনে হয় বাস্তবায়ন হবে না।

একই সেশনের আরেক শিক্ষার্থী তুহিন (ছদ্মনাম) বলেন, এই গণরুমগুলো বসবাসের অযোগ্য। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের থাবা চলছে, আবার আমার বন্ধুদের মধ্যে অনেকের বসন্ত রোগ দেখা দিয়েছে। অপর দিকে ছাত্রলীগের নিয়মিত প্রোগ্রাম, গেস্টরুমে করতে হয়। তাই পড়াশুনা ঠিকঠাক করতে পারছি না।

খোঁজ নিয়ে জানা গেছে, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলে এ রকম গণরুমের সংখ্যা ১৬টি। সেগুলো হলো ১০১, ১০২, ১০৩, ১০৪, ১০৫, ১০৬, ১১২, ১১৩, ১১৪, ১১৫, ১১৬, ২০১, ২০২, ২০৩, ২০৪ ও ২০৫ নম্বর রুম। এ দিকে হলের বাকি রুমগুলোতে অনেক সিট ফাঁকা রয়েছে। এ ছাড়াও ছাত্রত্ব শেষ এবং বহিরাগতরা সিটে থাকছে। হলের সিটগুলো ছাত্রলীগের নিয়ন্ত্রণে থাকায় এ বিষয়ে হল প্রশাসনের পক্ষ থেকে কোনো উদ্যোগ নেয়া হচ্ছে না। বর্তমান হলের প্রভোস্ট অধ্যাপক বিল্লাল হোসেন। হল ছাত্রলীগের বর্তমান সভাপতি আজহারুল ইসলাম এবং সাধারণ সম্পাদক হাসিবুল হোসেন শান্ত। আজহারুল ইসলাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাসের অনুসারী এবং হাসিবুল হোসেন শান্ত বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের অনুসারী। সাধারণ শিক্ষার্থীরা জানিয়েছেন, যত অসুবিধাই হোক না কেন, হাসিবুল হোসেন শান্ত ও তার কর্মীদের দাপটে কেউ কোনো প্রতিবাদ করতে পারে না।

উল্লেখ্য, করোনার এই সঙ্কটে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খোলার সময় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান শিক্ষার্থীদের আশ্বাস দিয়েছিলেন, হলে কোনো গণরুম থাকবে না; কিন্তু সেই আশ্বাসের বাস্তবায়ন আদতে ছিটেফোঁটাও হয়নি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com