সারা দেশে হাফ পাশ কেন নয়? শিক্ষার্থীদের হাফ ভাড়া অত্যন্ত যৌক্তিক দাবি

0

বাস মালিকদের ঘোষণা অনুযায়ী, বাসে হাফ ভাড়া দেওয়া যাবে কেবল সকাল ৭টা থেকে রাত ৮টার মধ্যে। সরকারি ছুটির দিন, সাপ্তাহিক ছুটির দিন কিংবা শিক্ষাপ্রতিষ্ঠানের অন্যান্য ছুটির দিনে হাফ ভাড়া দেওয়ার সুযোগ থাকবে না। কেবল মেট্রো এলাকার জন্যই এ সুযোগ প্রযোজ্য হবে।

মালিকপক্ষ যে এ দাবি মানার ক্ষেত্রে চাতুরির আশ্রয় নিয়েছে, তা সবার কাছে স্পষ্ট। কারণ, শিক্ষার্থীদের অনেকে ভোর ৬টায় উঠে বাসে করে কোচিংয়ে যান, ক্লাস করতে যান। অনেক শিক্ষার্থী টিউশনি শেষে গভীর রাতে বাসায় ফেরেন। তাদের ক্ষেত্রে কী হবে, সে ব্যাপারে মালিকপক্ষের কোনো বক্তব্য নেই। অন্যান্য শর্তের কথা না হয় বাদই দিলাম; কিন্তু মেট্রো এলাকার বাইরের শিক্ষার্থীরা হাফ ভাড়া দিতে পারবে না কেন?

মেট্রো এলাকার বাইরের শিক্ষার্থীদেরও হাফ ভাড়া অত্যন্ত যৌক্তিক দাবি। কারণ, মেট্রো এলাকার বাইরেও লাখ লাখ শিক্ষার্থী বাসে যাতায়াত করেন। অথচ তাদের জন্য এ সুবিধা রাখা হয়নি। এটি রীতিমতো বৈষম্য। হাফ ভাড়া নিয়ে বাস মালিকদের সিদ্ধান্ত কোনো যুক্তিতেই ধোপে টেকে না। মধ্যবিত্ত ও নিুবিত্ত পরিবারের সংখ্যা ঢাকার বাইরেই বেশি। বাস মালিকদের এ সিদ্ধান্ত অনেকটা পাগলকে বোঝানোর মতো। আইনগত ভিত্তি না থাকলেও হাফ ভাড়া শিক্ষার্থীদের অধিকার। গরিব এ দেশে ‘হাফ পাশ’ শিক্ষার্থীদের একটি ন্যায্য অধিকার, যা গণপরিবহণের মালিকদের মেনে নেওয়া উচিত।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com