সুদানে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের হত্যা করা হচ্ছে

0

গত মাসে সুদানে অনুষ্ঠিত হওয়া সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে আন্দোলনে অংশ নেয়া হাজারো মানুষের ওপর গুলি চালিয়েছে দেশটির নিরাপত্তাবাহিনী। এ সময় ১৫ ব্যক্তি নিহত এবং আরো বহু মানুষ আহত হন। বৃহস্পতিবার সুদানি চিকিৎসকরা এসব তথ্য প্রকাশ করেছে বলে সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

বৃহস্পতিবার সুদানে অনুষ্ঠিত সামরিক অভ্যুত্থানবিরোধী এ আন্দোলনে নিহত ব্যক্তিদের বেশিভাগই রাজধানী খার্তুমের বাসিন্দা। বিশেষ করে রাজধানী খার্তুমের উত্তরাঞ্চলের মানুষ। সুদানে সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর এখন পর্যন্ত ৩৯ আন্দোলনকারী নিহত হয়েছেন। গণতন্ত্রপন্থী সুদানি চিকিৎসকদের একটি উইনিয়ন এসব তথ্য দিয়েছে। তারা আরো বলেছে, সুদানে কয়েক শ’ সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারী আহত হয়েছেন।

সুদানের এ সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীরা দেশটির রাজধানী খার্তুম ও এর আশপাশের শহর যেমন : উত্তরাঞ্চলীয় খার্তুমের বাহরি শহর ও ওমদুরমানে মিছিল বের করে। এ সময় সুদানি নিরাপত্তাবাহিনী তাদের ওপর গুলি বর্ষণ করে এবং টিয়ার গ্যাস ছোড়ে। এছাড়া মোবাইল আর ইন্টারনেট সংযোগও বিচ্ছিন্ন করা হয়।

এদিকে সরাসরি গুলি বর্ষণের বিষয়টি অস্বীকার করেছে সুদানের পুলিশ। এছাড়া সুদানের রাষ্ট্রীয় টেলিভিশনে ঘোষণা দেয়া হয়েছে যে এ আন্দোলনে নিহত ব্যক্তিদের বিষয়ে তদন্ত করা হবে।

সুদানি চিকিৎসকরা জানিয়েছেন, নিহত ও আহত বিক্ষোভকারীদের বেশির ভাগের মাথায় ও গলায় গুলি করা হয়েছে।

সূত্র : আল-জাজিরা

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com