নেতাকর্মীদের হয়রানির প্রতিবাদে দেশে-বিদেশে জনমত গঠনের সিদ্ধান্ত বিএনপির

0

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, গত কয়েক বছর ধরে সরকার বিরোধী দলের নেতাকর্মীদের রাজনৈতিকভাবে হয়রানি ও নির্মূল করার যে প্রক্রিয়া শুরু করেছে, তার বিরুদ্ধে জনমত গড়ে তুলতে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে জনমত গড়ে তোলার কার্যকরী ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

বুধবার (১০ নভেম্বর) দুপুরে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে দলটির মহাসচিব এ কথা জানান। সোমবার (৮ নভেম্বর) রাতে দলের স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে স্থায়ী কমিটির বৈঠকে বাংলাদেশের কয়েকটি জেলার দুর্গাপূজায় মণ্ডপে, মন্দিরে হামলা ও ভাঙচুরের ঘটনায় ‘বিএনপি নেতাকর্মীদের ঢালাওভাবে আসামি করে মিথ্যা মামলায়’ গ্রেফতার ও হয়রানির নিন্দা জানানো হয়।

স্থায়ী কমিটির বৈঠকে বাংলাদেশ-ভারত সীমান্তে হত্যাকাণ্ড প্রসঙ্গে আলোচনা হয়।

মির্জা ফখরুল জানান, সভায় সিলেটের কানাইঘাট উপজেলার ডোনা সীমান্তে বিএসএফ’র গুলিতে দুই বাংলাদেশি নাগরিক নিহত হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। সভা মনে করে, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর সীমান্তে বাংলাদেশি নাগরিক হত্যা একটি নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। এটা নিঃসন্দেহে মানবাধিকারের চরম লঙ্ঘন।

বিএনপির স্থায়ী কমিটির অভিযোগ, ‘এ ধরনের হত্যাকাণ্ড নিয়মিতভাবে পৃথিবীর আর কোনও সীমান্তে সংঘটিত হয় না।’ সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারণেই এই হত্যাকাণ্ড সংঘটিত হচ্ছে বলে সভা মনে করে। সভায় এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয় এবং অবিলম্বে এ ধরনের হত্যাকাণ্ড বন্ধ করার জন্য ভারত এবং বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

স্থায়ী কমিটির বৈঠকে ‘এক সপ্তাহের বেশি সময় ধরে বাংলাদেশের সীমান্তবর্তী ভারতের ত্রিপুরা রাজ্যে সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের বাড়ি-ঘর, দোকানপাট, মসজিদে ভাঙচুর ও অগ্নি সংযোগের ঘটনায়’ গভীর উদ্বেগ ও নিন্দা জানানো হয়।

এ বিষয়ে ভারত সরকারের কাছে বাংলাদেশের উদ্বেগের বিষয়টি উপস্থাপন ও বন্ধ করার জন্য কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে বিএনপি।

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও মহাসচিবসহ বৈঠকে আরও উপস্থিত ছিলেন ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com