টুইটার-পিন্টারেস্টের বিরুদ্ধে কঠোর হলো তুরস্ক

0

টুইটার, পিন্টারেস্ট, পেরিস্কোপে বিজ্ঞাপন দেখানো নিষিদ্ধ করেছে তুরস্ক। বিতর্কিত পোস্ট সরানোর জন্য ফেসবুকের পথ অনুসরণ করে দেশটিতে স্থানীয় প্রতিনিধি দিতে ব্যর্থ হওয়ায় টুইটার-পিন্টারেস্টের বিরুদ্ধে এ পদক্ষেপ নিয়েছে দেশটি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে। এতে বলা হয়, মঙ্গলবার একটি নিউমিডিয়া আইন জারি করেছে তুরস্ক। এ আইন অনুযায়ী, যেসব সামাজিক যোগাযোগমাধ্যম তুরস্কে স্থানীয় প্রতিনিধি নিয়োগ দিতে ব্যর্থ হবে, তাদের শাস্তির মুখোমুখি হতে হবে। এর বাইরে দেশটির তথ্য ও যোগাযোগপ্রযুক্তি কর্তৃপক্ষ (বিটিকে) সামাজিক যোগাযোগমাধ্যমের যেকোনো বিজ্ঞাপন নিষিদ্ধ করতে পারবে।

তুরস্ক ইতিমধ্যে নতুন আইনের প্রজ্ঞাপন জারি করেছে। এতে বলা হয়েছে, মঙ্গলবার থেকেই বিজ্ঞাপন নিষিদ্ধের সিদ্ধান্ত কার্যকর হবে। এ বিষয়ে অবশ্য টুইটার ও তাদের লাইভ স্ট্রিমিং অ্যাপ পেরিস্কোপ ও ছবি শেয়ারের প্ল্যাটফর্ম পিন্টারেস্ট কোনো মন্তব্য করেনি।

তুর্কি কর্তৃপক্ষ আগে সামাজিক যোগাযোগমাধ্যমের বিতর্কিত কনটেন্টে ঢোকার সুবিধা বন্ধ করতে পারত। নতুন আইন অনুযায়ী, তারা এখন সেই কনটেন্ট সরিয়ে দেওয়ার ক্ষমতা পাবে। বিষয়টি নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

২০১৬ সালে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান অভ্যুত্থান থেকে রক্ষা পাওয়ার পর মূলধারার গণমাধ্যমের ওপর কঠোর হলে মানুষ অনলাইন প্ল্যাটফর্মে বেশি ঝুঁকে পড়ে। দেশটির আইন না মানায় তুরস্কে গত কয়েক মাসে ফেসবুক, ইউটিউব ও টুইটারকে লাখ লাখ ডলার জরিমানা করা হয়েছে। নতুন আইনের ফলে যেসব প্রতিষ্ঠান আইন ভঙ্গ করবে, তাদের ব্যান্ডউইডথ কমিয়ে দিয়ে সেখানে ঢোকা বন্ধ করে দেওয়া হবে।

তুরস্কের উপপরিবহনমন্ত্রী ওমর ফাতিহ সায়ান বলেছেন, ‘জাতির তথ্য, প্রাইভেসি ও অধিকার সুরক্ষায় যা প্রয়োজন, তা করতে আমরা দৃঢ়প্রতিজ্ঞ। আমরা কখনো তুরস্কে ডিজিটাল ফ্যাসিবাদ এবং নিয়মকে উপেক্ষা করার অনুমতি দেব না।’

এদিকে মানবাধিকারকর্মীরা সতর্ক করে বলছেন, আইনটি সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণে এরদোয়ানের অপচেষ্টার অংশ।

গত সপ্তাহে এরদোয়ান বলেছিলেন, যারা তথ্য নিয়ন্ত্রণ করে, তারা গণতন্ত্র, আইন, অধিকার এবং স্বাধীনতাকে উপেক্ষা করে ডিজিটাল একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করতে পারে। তিনি দেশের ‘সাইবার হোমল্যান্ড’ রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি সতর্ক করে বলেন, ‘সাইবার জগৎ মানবতার জন্য হুমকি হয়ে উঠেছে।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com