চীনের সঙ্গে উত্তেজনা, শক্তি প্রদর্শনে ভারত

0

চীনের সঙ্গে সংঘাতের আবহে ভারতে আসছে ফরাসি বায়ুসেনার চারটি রাফাল যুদ্ধবিমান। ভারতীয় বায়ুসেনার সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নিতেই বিমানগুলো আসছে বলে জানা গেছে।

জানা গেছে, ফরাসি বায়ুসেনার রাফালের সঙ্গেই ভারতে আসছে এয়ারবাস-এ৩৩০ ট্যাংকার বিমানও। মাঝআকাশে যুদ্ধবিমানগুলোতে জ্বালানি ভরতে এই বিমান ব্যবহার করা হয়। ফরাসি এয়ারবেস থেকে ভারতের রাফালে জেটগুলোকে আনতেও মাঝপথে আকাশে জ্বালানি ভরতে ট্যাংকার বিমান ব্যবহার করা হয়েছিল। ভারতে আসার আগে অস্ট্রেলিয়ার বায়ুসেনার সঙ্গে সামরিক মহড়ায় অংশ নেবে ফরাসি রাফালেগুলো। ভারতীয় বিমান বাহিনী সূত্রের খবর, রাজস্থানের যোধপুরে জানুয়ারির ১৯ থেকে ২৫ তারিখ পর্যন্ত সামরিক মহড়া চালাবে ভারত ও ফ্রান্সের বিমানবাহিনী।

নয়াদিল্লি ও প্যারিসের মধ্যে যৌথ সামরিক মহড়া নতুন কিছু নয়। বিগত প্রায় এক দশক ধরে দুই দেশের বিমান বাহিনীর যৌথ সিরিজের মহড়া চালাচ্ছে। ২০১৯ সালেও ভারতের রুশ নির্মিত সুখোই-৩০ যুদ্ধবিমানগুলো ফরাসি বিমানবাহিনীর সঙ্গে মহড়া চালিয়েছিল। তবে এবার সেই সম্পর্ক আরও মজবুত করে নয়া ‘ওয়ার গেম’ শুরু করবে দুই দেশ। এই মহড়ার নাম দেওয়া হয়েছে ‘SKYROS’। এর অন্তর্গত ভারত ও ফ্রান্সের অত্যাধুনিক যুদ্ধবিমান যোধপুরের আকাশে যুদ্ধের নানা কৌশল দেখাবে। একে অপরের সঙ্গে মিলে শত্রুবাহিনীর বিরুদ্ধে কাল্পনিক লড়াই চালাবে। এবারের সবচেয়ে বড় আকর্ষণ হচ্ছে সম্প্রতি ভারতের হাতে আসা অত্যাধুনিক রাফাল যুদ্ধবিমান। 

সংবাদ সংস্থা এএনআই  সূত্রের খবর, ভারতীয় বিমানবাহিনীর গোল্ডেন অ্যারোজ স্কোয়াড্রনের রাফালের সঙ্গে ভারতীয় বিমানবাহিনীর সুখোই যুদ্ধবিমান এই মহড়ায় অংশ নেবে। বিশ্লেষকদের মতে, চীনের সঙ্গে সংঘাতের আবহে নয়াদিল্লির পাশে দাঁড়িয়েছে প্যারিস একথা সামরিক মহড়ার মাধ্যমে সাফ করে দিয়েছে ফ্রান্স। 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com