পাকিস্তানের উপকূলে ন্যাটোর মহড়ায় অংশ নেবে রাশিয়া

0

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর এক যৌথ সামরিক মহড়ায় অংশ নেবে রাশিয়া। ২০২১ সালে পাকিস্তানের উপকূলে এ মহড়া অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বৃহস্পতিবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো জোটের সঙ্গে সামরিক মহড়ায় অংশ নেবে রাশিয়া।

গত এক দশকের মধ্যে এই প্রথম ন্যাটো জোটের কোনও মহড়ায় অংশ নিতে যাচ্ছে দেশটি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পাকিস্তানের করাচি বন্দর নগরীর কাছে আগামী ফেব্রুয়ারি মাসে ন্যাটো জোটের অংশগ্রহণে আমান-২০২১ নামে জলদস্যুবিরোধী মহড়া অনুষ্ঠিত হবে। রুশ নৌবাহিনীর সদস্যরাও এতে অংশ নেবে।

৩০ জাতির এই মহড়ায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তুরস্ক, পাকিস্তান, জাপান ও চীনের নৌবাহিনীরও যোগ দেওয়ার কথা রয়েছে।

এর আগে সর্বশেষ ২০১১ সালে স্পেনের পানিসীমায় ন্যাটো জোটের সঙ্গে সামরিক মহড়ায় অংশ নিয়েছিল রাশিয়া।

রাশিয়া ও ন্যাটো জোটের মধ্যে যখন প্রচণ্ড সামরিক উত্তেজনা চলছে এবং মাঝে মাঝেই রাশিয়া অভিযোগ করে যে, তার দোরগোড়ায় ন্যাটো বাহিনী সামরিক শক্তি বৃদ্ধি করে চলেছে, তখন এই অস্বাভাবিক ধরনের মহড়া অনুষ্ঠিত হতে যাচ্ছে। রাশিয়ার অভিযোগের জবাবে ন্যাটো বাহিনী মস্কোর বিরুদ্ধে অভিযোগ করে আসছে, তারা ইউক্রেনকে অস্থিতিশীল করে রেখেছে।

২০১৪ সালে রাশিয়া ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া উপদ্বীপ দখল করে নেওয়ার পর থেকে মস্কোর সঙ্গে ন্যাটো জোটভুক্ত পশ্চিমা দেশগুলোর সম্পর্কের মারাত্মক অবনতি ঘটে।

ন্যাটোর সঙ্গে সামরিক মহড়ায় রাশিয়ার অংশ নেওয়ার বিষয়ে জোটের মুখপাত্র ওয়ানা লুঙ্গেস্কু বলেন, ‘রাশিয়ার সঙ্গে আমাদের প্র্যাকটিক্যাল সহযোগিতা স্থগিত রয়েছে। ফলে তাদের সঙ্গে ন্যাটো জোটের সামরিক মহড়ার কোনও পরিকল্পনা নেই। তবে কোনও একটি দেশ যদি আসন্ন এই মহড়ায় যোগ দিতে চায় তবে সেটি তাদের নিজেদের সিদ্ধান্ত।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com