কোভিডের প্রথম ধাক্কাই শেষ হয়নি, এখনেই রাশ টেনে ধরা না গেলে শীতে সংক্রমণ বাড়বে

0

গেল তিন মাস ধরেই কোভিড শনাক্তের হার ২০ শতাংশের আশপাশে ছিল। আর সপ্তাহতিনেক ধরে এই হার কিছুটা কমে ১৫ শতাংশের আশপাশে রয়েছে। অনেকেই এখন কথা বলছেন করোনা সংক্রমণের দ্বিতীয় ধাক্কা বা সেকেন্ড ওয়েব নিয়ে। যদিও বিশেষজ্ঞরা এখনই তা বিবেচনায় নেওয়ার পক্ষপাতি নন।

চিকিৎসাবিজ্ঞানী ও শিক্ষাবিদ অধ্যাপক ডা. লিয়াকত আলি বলেন,আমার মতে বাংলাদেশের জন্য এটি প্রযোজ্য নয়। কারণ বাংলাদেশে প্রথম ধাপে যখন করোনা বৃদ্ধি পেলো, করোনা টেস্টের সঙ্গে যদি আমরা পজিটিভ ফলাফলের তুলনা করে দেখি, তো দেখা যাচ্ছে যে বিশ্বের ধারে কাছেই থাকছে। সেখানে আমরা যেহেতু নামতে পারিনি। তাই পাঁচের নিচে না নামলে আমরা বলবোনা ওয়েভ কমে গেছে।

আইইডিসিআর উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেন, সেকেন্ড ওয়েভ বা দ্বিতীয় ঢেউ তখনই হবে যখন প্রথম ঢেউ শেষ হবে। পুনরায় সংক্রমণের ঢেউ আক্রান্ত করতে পারে কিনা, সে আশঙ্কা রয়েছে। তবে এখন কিন্তু প্রথম ঢেউ চলছে।

তিনি বলেন, করোনা নিয়ে দেশে যে শিথিলতা দেখা যাচ্ছে, তা চলতে থাকলে আসছে শীতে সংক্রমণের হার অনেক বাড়তে পারে বলে আশঙ্কা তাদের।

চিকিৎসাবিজ্ঞানী ও শিক্ষাবিদ অধ্যাপক ডা. লিয়াকত আলি আরও বলেন, শীত কালে বন্ধ ঘরের পরিমান কিন্তু বেড়ে যায়। অফিস বা বাড়ি শীতে দরজা-জানালা বন্ধ রাখা হয়। সবার কথা, হাঁচি কাশিতে এগুলো ছড়ায়। ঘর বদ্ধ থাকার কারণে এগুলো ঘরের মধ্যেই জমা হবে। সেখান থেকে ছড়াবে বেশি। আরও কিছু সাধারণ অসুখ ইনফ্লুয়েঞ্জা শ্বাসনালীতে হয়, যার ফলে এটা ছড়ানোর সম্ভবনা বেশি, যদি আমরা এখন থেকে কতগুলো পদক্ষেপ গ্রহণ না করি।

আইইডিসিআর উপদেষ্টা ডা. মুশতাক হোসেন আরও বলেন, খোলা হাওয়ায় বসবাস করে সংক্রমণের এত উচ্চ হার। আর যখন শীতে বদ্ধ জায়গায় বসবাস করবো, তখন সংক্রমণের ঝুঁকিটা বেশি থাকবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com