নাসার ছবিতে বাংলাদেশে বন্যার ভয়াবহতা

0

বাংলাদেশের বন্যা পরিস্থিতি আরও ভালোভাবে বুঝতে চলতি মাসের প্রথম দিন দুটি ছবি প্রকাশ করে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা। স্যাটেলাইটের মাধ্যমে তোলা এই ছবিতে জুন-জুলাই মাসের ভয়াবহ পরিস্থিতি উঠে এসেছে।

নাসার ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার আরও কয়েকটি দেশে বন্যা হলেও বাংলাদেশ সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে।

দুটি ছবির একটি জুনের দুই তারিখের, আরেকটি ২৫ ‍জুলাইয়ের।

ছবিতে বোঝা যাচ্ছে ভূমি এবং পানির দূরত্ব প্রায় মিলিয়ে গেছে।

২৫ জুলাইয়ের ছবিতে ‘ফলস-কালারে’ পানি ফুটে উঠেছে নেভি-ব্লু এবং কালো রংয়ের আবরণে। আরেকটি ছবিতে আবার পানির স্বাভাবিক রং বোঝা গেছে।

বাংলাদেশে এ বছর ১৯৮৮ সালের মতো দীর্ঘস্থায়ী বন্যা হচ্ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের হিসাবে, দেশের বিভিন্ন নদ-নদীর ১০১টি পয়েন্টের মধ্যে ৪৯টি পয়েন্টে পানি বাড়ছে। আর বিপৎসীমার ওপর দিয়ে যাচ্ছে ১৬টি পয়েন্টে। কুড়িগ্রামে ব্রহ্মপুত্র নদের পানি সর্বোচ্চ বিপৎসীমার ৫১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে গত মাসের শুরুতে।

দেশে সাধারণত বছরে এক থেকে তিনটি বন্যা হয়ে থাকে। জুনের শেষে বা জুলাইয়ের মাঝামাঝি সময়ে যে বন্যা হয়, তা প্রায়ই এক সপ্তাহ থেকে ১০ দিন স্থায়ী হয়। এবার চট্টগ্রাম, পদ্মার দুই পাড়ের চার জেলা, উত্তরাঞ্চলের আত্রাই অববাহিকায় বন্যার পানি চলে এসেছে। যার কারণে সহজে কমার লক্ষণ নেই।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com