‘খয়রাতি’ বলে বাংলা‌দে‌শের পতাকা‌কে ভার‌তীয় গণমাধ‌্যমে অপমান

0

ভারতের ‌আনন্দবাজার পত্রিকায় ‘খয়রাতি’ বলে কটাক্ষ করে বাংলাদেশের পতাকাকে অপমান করেছে ব‌লে অভিযোগ করেছে ক‌রে‌ছে দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন না‌মের এক‌টি সংগঠন।

মঙ্গলবার (২৩ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধ‌নে এ অভিযোগ ক‌রে সংগঠন‌টি।

মানববন্ধ‌নে বক্তারা ব‌লেন, বাংলাদেশ একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র। পৃথিবীর যে কোনও দেশের সাথে বাণিজ্যিক সম্পর্ক গড়ে তোলার অধিকার বাংলাদেশের রয়েছে। বাংলাদেশের উৎপাদিত পণ্য শুল্কমুক্ত সুবিধায় পৃথিবীর অন্যান্য দেশে রফতানি করা বাংলাদেশের একটি স্বাভাবিক প্রক্রিয়া। অতি সম্প্রতি বাংলাদেশের রফতানি পণ্যে চীনের শুল্কমুক্ত সুবিধাকে ভারতের আনন্দবাজার পত্রিকাসহ বেশ কয়েকটি গণমাধ্যমে বাংলাদেশকে ‘খয়রাতি’ বলে কটাক্ষ করা হয়েছে। আনন্দবাজারের এই প্রতিবেদনে আমরা বিস্মিত। আমরা মনে করি এটা সংবাদমাধ্যমের নীতি বহির্ভূত। 

বাংলাদেশ সরকার এখন পর্যন্ত এ ব্যাপারে কোনও প্রতিবাদ বা প্রতিক্রিয়া জানায়নি উল্লেখ করে বক্তারা বলেন, করোনা ভাইরাসে বিপর্যস্ত দেশের বিদ্যমান পরিস্থিতিতে বাংলাদেশের রফতানি পণ্য বিদেশে শুল্কমুক্ত সুবিধা আদায় খুবই গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে ভারতের গণমাধ্যমে যেভাবে বাংলাদেশকে ‘খয়রাতি’ হিসেবে অভিহিত করা হল, তা জানার পরও বাংলাদেশ সরকারের নীরব থাকা মোটেই কাম্য নয়। বাংলাদেশের জনগণের মর্যাদা ও সম্মানের প্রতি খেয়াল রেখে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এ বিষয়ে সুস্পষ্ট বক্তব্য দাবি করছি।

মানববন্ধ‌নে উপস্থিত ছিলেন মুসলিম লীগের মহাসচিব আবুল খায়ের, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন, যুগ্ম সাধারণ সম্পাদক মো. জিয়াউল হক আনোয়ার, মো. মাসুদুর রহমান, মো. হালিম, মো. আজাদ যুব, ঐক্যের সভাপতি শহীদুল ইসলাম তালুকদার প্রমুখ

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com