বিএনপি করোনা মহামারিতে ৫৬ লাখ পরিবারের প্রায় সোয়া দুই কোটি মানুষকে সহযোগিতা করেছে: টুকু

0

বৈশ্বিক দুর্যোগ করোনা মহামারিতে এ পর্যন্ত ৫৬ লাখ পরিবারের প্রায় সোয়া দুই কোটি  মানুষকে  বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠন সমূহের পক্ষ থেকে সহযোগিতা করা হয়েছে বলে দাবি করেছেন বিএনপি’র কেন্দ্রীয় করোনা পর্যবেক্ষণ সেলের আহ্বায়ক ও দলটির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু।

র‌বিবার (২১ জুন) সন্ধ্যায় বাংলাদেশ ন্যাশনালিস্ট রিসার্চ অ্যান্ড কমিউনিকেশন আয়োজিত এক ভার্চুয়াল সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের দলের কেউ কেউ জমি বিক্রি করে, স্ত্রীর গয়না বিক্রি করে এই দুর্যোগে মানুষের পাশে দাঁড়িয়েছেন, রিলিফ দিয়েছেন।

টুকু বলেন, আমরা বিরোধী দল হিসেবে চেয়েছি এই সংকট মোকাবেলায় সরকারকে সহযোগিতা করতে। আমরা প্রথম সরকারের কাছে একটি অর্থনৈতিক প্যাকেজ দিয়েছি। সেই প্যাকেজ দেওয়ার পরে সরকার আমাদের কোনো সাড়া দেয়নি, কোনো আলোচনাও করেনি এবং দেখলাম আমাদের প্যাকেজ দেওয়ার পরে প্রধানমন্ত্রী আরেকটা প্যাকেজ দিলেন। এটা খুব বেশি কম না। কিন্তু আমরা সুস্পষ্টভাবে দিয়েছিলাম কিভাবে কোথায় কি করতে হবে। কিন্তু তারা ওগুলো না করে এমন করে দিলো যে পরে দেখা গেল এটা কোনো প্যাকেজ না, এটা হচ্ছে ব্যাংকের লোন।

তিনি বলেন, সরকার তো সব সময় জনগণের সাথে প্রতারণা করছে। যেমন ভোটে প্রতারণা করেছে তেমনি সব ক্ষেত্রে জনগণের সাথে প্রতারণা করে তারা দেশ শাসন করছেন শুধু শক্তি দিয়ে। আমরা বুঝতে পেরেছিলাম সরকার এটাকে সেভাবে হ্যান্ডেলিং করবে না। প্রথম থেকেই আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আমাদেরকে বলেছিলেন যে এই নিয়ে একটা সেল করতে হবে। এই সেলের মাধ্যমে আমাদের রিলিফ দিতে হবে কিছু এবং কোন রোগীদের বিষয়ে রিপোর্ট করতে হবে।

টুকু বলেন, আমি আজকে খুব আনন্দিত যে আমাদের দলের কর্মীরা যে কতখানি নিবেদিত আজকে আমরা প্রায় ৫৬ লাখ পরিবারকে রিলিফ বিতরণ করেছি। প্রায় সোয়া দুই কোটি মানুষকে আমরা সহযোগিতা করতে পেরেছি। আমাদের দলের কর্মীরা কেউ জমি বিক্রি করেছে, কেউ স্ত্রীর গয়না বিক্রি করেছে , বাজারের পয়সা বাঁচিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছে।

তিনি বলেন, আওয়ামী লীগ রিলিফ দিতে গেছে সেখান থেকে চুরি করেছে। রিলিফ চুরি আওয়ামী লীগের নতুন না এটা বহু দিনের ইতিহাস।

টুকু আরও বলেন, কারণ ও প্রতিরোধের জন্য যদি জানুয়ারি থেকে প্রস্তুতি নিতো তাহলে আজকে আমাদের এই দিনটা দেখতে হতো না। আজকে মৃত্যুর মিছিল লম্বা হচ্ছে। বাতাসে লাশের গন্ধ পাওয়া যাচ্ছে। সরকার কারোনা নিয়ে যে তথ্য দিচ্ছে তার থেকে প্রায় ২০ থেকে ৪০ ভাগ বেশি মানুষ সংক্রমিত হচ্ছে মারা যাচ্ছে। অনেকেই উপলক্ষ নিয়ে ঘুরে বেড়াচ্ছে টেস্ট করতে পারছেন না এবং টেস্ট করতে এসে অনেকে মারা যাচ্ছে। সরকার কোনো ব্যবস্থা নিচ্ছে না। সব মিলিয়ে আমরা এক ভয়ঙ্কর পরিস্থিতির তলানিতে যাচ্ছি। এটা যে কতটা ভয়ঙ্কর সেটা কেউ জানি না।

তিনি বলেন, এখন মানুষের মধ্যে এমন ভীতি এসে গেছে জ্বর হলেও বলে না, ভয় পায়।  বললে যদি একঘরে হয়ে যায়, তারপর তাকে ফেলে চলে যায় এ কারণে সে বলে না।  জ্বর হবে কিন্তু বলে না।

টুকু বলেন, বিএনপি মানুষের পাশে আছে থাকবে, এটাই জিয়াউর রহমানের আদর্শ। যে কারণে আমরা করোনা সেল গঠন করে কাজ করছি।

বিএনপি’র কেন্দ্রীয় নেতা জহির উদ্দিন স্বপন এর সঞ্চালনায় আলোচনায় দলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডাক্তার এজেডএম জাহিদ হোসেন, উপদেষ্টা পরিষদের সদস্য ডাক্তার ফরহাদ হালিম ডোনার, সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ,যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বক্তব্য রাখেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com