বাজেটে জীবন-জীবিকা উপেক্ষিত : বিএনপি

0

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপি বলেছে, প্রস্তাবিত বাজেটে জীবন-জীবিকা ও মানবতার বিষয়টি একেবারে উপেক্ষিত হয়েছে। এ ছাড়া বাজেটে যে প্রক্রিয়ায় কালো টাকা সাদা করার সুযোগ দেয়া হয়েছে, তা দুর্নীতিকে চলমান রাখার একটা প্রয়াসমাত্র।
বাজেটে যে আকার তুলে ধরা হয়েছে, তা শুধু একটি অবাস্তবযোগ্য সংখ্যা বলেও মনে করছে দলটি।

গতকাল বৃহস্পতিবার বিকেলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু গণমাধ্যমকে দেয়া তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এসব কথা বলেন।

আমীর খসরু বলেন, বাজেট বরাদ্দের বড় বড় অংশ মেগা প্রজেক্টে দেয়া হয়েছে, যেগুলো এরই মধ্যে প্রশ্নবিদ্ধ এবং চাইলেই এগুলো উপেক্ষা করা যেত। এগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে নিয়ে আসার কোনো প্রয়োজনই ছিল না এ বাজেটে। এ বাজেটে দেশের মানুষের স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা খাতে সবচেয়ে বেশি অগ্রাধিকার দেয়ার কথা। সেগুলোকে বঞ্চিত করে এসব প্রকল্পে টাকা বরাদ্দের মানে হলো দুর্নীতির ধারা অব্যাহত রাখা।
তিনি বলেন, জিডিপি ও রাজস্ব খাতে যে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, তা দৃশ্যমানভাবেই প্রতারণার শামিল।

আবদুল আউয়াল মিন্টু বলেন, ২০২০-২১ অর্থবছরের বাজেট একটি অবাস্তবযোগ্য সংখ্যা। বাস্তবতায় বাজেট হলো একটি আর্থিক আইন। সেই আইন মেনে চলতে হয়। দুই মাস ধরে আমাদের অর্থনীতি চলছেই না। তারা বাজেটে যে সংখ্যা তুলে ধরেছে, বাস্তবতার সাথে তার কোনো মিল নেই।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com