আমেরিকা সুস্পষ্টভাবে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে: ইইউ

0

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ বলেছে, পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে গেছে; কাজেই তার পক্ষে এই সমঝোতার সদস্যপদ ব্যবহার করে ইরানের বিরুদ্ধে স্থায়ী অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করার উদ্যোগ নেয়া সম্ভব নয়।

ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল গতকাল (মঙ্গলবার) চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে আলাপ করার পর এক সংবাদ সম্মেলনে বলেন, আমেরিকা যখন এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে তখন তার পক্ষে আর এটির সদস্যপদ ব্যবহার করে কিছুই করা সম্ভব নয়।এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমেরিকা বেরিয়ে গেছে। এটা স্পষ্ট। তারা বেরিয়ে গেছে।”

২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ভিত্তিতে আগামী অক্টোবর মাসে ইরানের ওপর জাতিসংঘের পক্ষ থেকে আরোপিত নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হতে যাচ্ছে।কিন্তু মার্কিন সরকার দাবি করছে, তারা এই সমঝোতার ধারা ব্যবহার করে ইরানের ওপর ওই নিষেধাজ্ঞা পুনর্বহাল করার জন্য সাময়িকভাবে পরমাণু সমঝোতায় ফিরে আসবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে তার দেশকে একতরফাভাবে এই সমঝোতা থেকে বের করে নিয়েছিলেন।

সংবাদ সম্মেলনে বোরেল আরো বলেন, ইইউ মনে করে আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তা রক্ষায় পরমাণু সমঝোতা গুরুত্বপূর্ণ অবদান রাখছে; কাজেই এই ইউনিয়ন আমেরিকার চাপ সত্ত্বেও এটিকে বাঁচিয়ে রাখার চেষ্টা চালিয়ে যাবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com