বুরুন্ডির প্রেসিডেন্টের মৃত্যু

0

পূর্ব আফ্রিকার দেশ বুরুন্ডির প্রেসিডেন্ট পিয়েরে কুরুনজিজা হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন। ৫৫ বছর বয়সী এই প্রেসিডেন্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। মঙ্গলবার (৯ জুন) দেশটির সরকারি এক বিবৃতিতে জানানো হয়েছে। খবর বিবিসি, আলজাজিরা।

একইসঙ্গে তার মৃত্যুতে মঙ্গলবার টুইটারে পোস্ট করা এক সরকারি বিবৃতিতে সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, অসুস্থতা বোধ করায় শনিবার (৬ জুন) প্রেসিডেন্ট পিয়েরে কুরুনজিজাকে একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন প্রেসিডেন্টের শারীরিক অবস্থার উন্নতিও হয়। কিন্তু সোমবার হঠাৎ করে কার্ডিয়াক অ্যারেস্ট হয় তার। তাকে বাঁচানোর সব প্রচেষ্টা ব্যর্থ হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

গত শনিবার বিকেলে একটি ভলিবল ম্যাচ দেখার সময়ে অসুস্থ হয়ে পড়লে প্রেসিডেন্ট পিয়েরে কুরুনজিজাকে ওইদিন সন্ধ্যায় হাসপাতালে নেওয়া হয়। রবিবার তার অবস্থার কিছুটা উন্নতি হয়। এদিন আশেপাশের মানুষদের সঙ্গে কথাও বলেন তিনি। পুর্বাঞ্চলীয় কারুজি শহরের একটি হাসপাতালে মারা যান তিনি।

টুইটারে দেয়া বিবৃতিতে আরও বলা হয়, বুরুন্ডিয়ান এবং বিশ্ব সম্প্রদায়ের কাছে অত্যন্ত দুঃখের সাথে প্রেসিডেন্ট পিয়েরে কুরুনজিজার মৃত্যুর ঘোষণা দিচ্ছে সরকার।

২০০৫ সালে ক্ষমতায় আসা পিয়েরে কুরুনজিজার মেয়াদ আগামী আগস্টে শেষ হওয়ার কথা ছিল। গত মাসে দেশটির নির্বাচনে জয়ী দীর্ঘদিনের রাজনৈতিক মিত্র এভারিস্তে এদায়িশিয়ামিয়ের কাছে ক্ষমতা হস্তান্তরেরও কথা ছিল তার। এর আগেই তিনি মারা গেলেন।

প্রেসিডেন্ট হিসেবে নিজের শেষ বছরগুলো নানা অস্থিরতার মধ্য দিয়ে পার করেছেন পিয়েরে কুরুনজিজা। ২০১৫ সালে তিনি তৃতীয় মেয়াদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার বিতর্কিত ঘোষণা দেন। ওই ঘোষণাকে অসাংবিধানিক আখ্যা দিয়ে বিরোধীরা ব্যাপক বিক্ষোভ করে। পরে একটি ব্যর্থ সেনা অভ্যুত্থান এবং নিরাপত্তা বাহিনীর অভিযানের জেরে দেশটির হাজার হাজার নাগরিক প্রতিবেশি দেশগুলোতে পালিয়ে যেতে বাধ্য হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com