মুসোলিনির সঙ্গে ট্রাম্পের অনেক মিল, বিস্ফোরক মন্তব্য সাবেক মার্কিন রাষ্ট্রদূতের

0

আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গৃহীত পদক্ষেপগুলোর সঙ্গে ইতালির সাবেক ফ্যাসিস্ট নেতা বেনিতো মুসোলিনির অনেক মিল রয়েছে বলে মন্তব্য করেছেন ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’তে নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত অ্যান্থনি গার্ডনার।

পলিটিকো ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত ইইউতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত। তিনি বলেন, ট্রাম্প তার কথাবার্তা ও আচরণে ইতালির ফ্যাসিবাদী নেতা এবং সাবেক একনায়ক মুসোলিনির কথা মনে করিয়ে দিচ্ছেন। ট্রাম্পের বহু বক্তব্য মুসোলিনির সঙ্গে মিলে যাচ্ছে বলেও গার্ডনার মন্তব্য করেন।ইতালিও বংশোদ্ভূত এই মার্কিন কূটনীতিক বলেন, “আমি গত কয়েক বছর ধরে বেনিতো মুসোলিনির সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের আচরণগত মিল দেখে হতবাক হয়েছি।”


আমেরিকার সাম্প্রতিক বর্ণবাদবিরোধী আন্দোলনের সময় ট্রাম্পের গৃহিত পদক্ষেপকে ‘হতাশাজনক’ মন্তব্য করে তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট শুধুমাত্র নিজের ভোট ব্যাংক ঠিক রাখার জন্য বর্ণবাদি মতবিরোধ উসকে দিয়েছেন।

বেনিতো মুসোলিনি ছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইতালির সর্বাধিনায়ক। ইতালির এই একনায়ক ১৯২২ সাল থেকে ১৯৪৩ সালে ক্ষমতাচ্যুত হওয়ার পুর্ব পর্যন্ত সমগ্র রাষ্ট্রের ক্ষমতাধর ছিলেন। মুসোলিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলার সময় জার্মান একনায়ক এডল্‌ফ হিটলার- এর একান্ত বন্ধুতে পরিণত হন এবং তাকে প্রভাবিত করেন। মুসোলিনি ১৯৪০ সালে অক্ষশক্তির পক্ষে দ্বিতীয় বিশ্বযুদ্ধে যোগদান করেন । তিন বছর পর মিত্রবাহিনী ইতালী আক্রমণ করে। ১৯৪৫ সালে সুইজারল্যান্ডে পালাবার সময় তিনি কম্যুনিস্ট প্রতিরোধ বাহিনীর হাতে ধরা পড়েন এবং পরে তাকে হত্যা করা হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com