যুক্তরাষ্ট্রের পুলিশে সংস্কারের প্রস্তাব আনল ডেমোক্র্যাটরা

0

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যা ঘিরে কয়েক সপ্তাহের বিক্ষোভ চলছে। এই অবস্থায় পার্লামেন্টের নিম্নকক্ষ কংগ্রেসের ডেমোক্র্যাটরা পুলিশ বিভাগে আমূল সংস্কার আইনের প্রস্তাব এনেছে। পুলিশের বর্বরতা, অসদাচরণ রুখে দেওয়া, ঘাড়ে চাপ প্রয়োগ নিষিদ্ধ করাসহ নাগরিক অধিকার ভঙ্গের ক্ষেত্রে জবাবদিহিতা ও বিচারের পথ সুগম করতে ‘জাস্টিস ইন পুলিশিং অ্যাক্ট ২০২০’ শীর্ষক এ বিল এনেছে ডেমোক্র্যাটরা।

গত ২৫ মে, সোমবার মিনেসোটার মিনিয়াপোলিসে শ্বেতাঙ্গ এক পুলিশের বর্বরতায় প্রাণ হারিয়েছিলেন কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড। এ ঘটনায় ব্যাপক প্রতিবাদ-বিক্ষোভের মুখে মিনিয়াপোলিস সিটি কাউন্সিল রবিবার (৭ জুন) স্থানীয় পুলিশ বিভাগ ভেঙে দেওয়ার সিদ্ধান্ত জানায়। এরপর এবার ডেমোক্র্যাটরাও যুক্তরাষ্ট্রজুড়ে পুলিশ বিভাগে পরিবর্তন আনতে উদ্যোগী হলেন।

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি, সিনেটর কামালা হ্যারিস, সিনেট সংখ্যালঘিষ্ঠ নেতা চাক শুমারসহ আরো কয়েকজন ডেমোক্র্যাট নেতা সংস্কার বিলটি তৈরিতে কাজ করেছেন এবং সোমবার (৮ জুন) তারা এ বিল পেশ করেন।

তবে তাদের এই ‘জাস্টিস ইন পুলিশিং অ্যাক্ট’ রিপাবলিকান অধ্যুষিত সিনেটে সমর্থন পাবে কিনা তা নিয়ে সংশয় আছে। কয়েকজন রিপাবলিকান নেতা তাদের নিজস্ব একটি বিল তৈরির চিন্তাভাবনা করবেন, এমনটিও বলেছেন বলে জানিয়েছে বিবিসি।

ডেমোক্র্যাটদের আনিত সংস্কার বিলটিতে পুলিশ বিভাগ পুরোপুরি ভেঙে ফেলা নয়; বরং পুলিশের কাজের ক্ষেত্রে নতুন নীতিমালা এবং প্রশিক্ষণ কর্মসূচি নিতে বলা হয়েছে। বিনাবিচারে কাউকে হত্যা করাকে ফেডারেল আইনে অপরাধ হিসাবে গণ্য করার কথা বলা হয়েছে।

পুলিশের অসদাচরণের ঘটনা নথিভুক্ত করে রাখার ব্যবস্থা করা এবং কোনো ঘোষণা না দিয়ে পুলিশি অভিযান চালানো নিষিদ্ধ করার কথা বলা হয়েছে। যেসব স্থানীয় পুলিশ বাহিনী এ সমস্ত বিধি মেনে চলবে না তাদের জন্য ফেডারেল তহবিল বরাদ্দ বন্ধেরও আহ্বান জানানো হয়েছে বিলে।

হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, বিলটি নিয়ে আগামী কয়েক সপ্তাহে হাউজে শুনানি এবং ভোট হবে। হাউজে বিলটি পাস হবে বলেই আস্থা প্রকাশ করেছেন ডেমোক্র্যাটিক নেতারা।

আমেরিকার সমাজে ‘বর্ণবাদের বিষ’ ছড়িয়ে গেছে মন্তব্য করে সিনেট সংখ্যালঘিষ্ঠ নেতা চাক শুমার এক সংবাদ সম্মেলনে বলেছেন, “আইনটিকে বাস্তবে রূপ দিতে সিনেটের ডেমোক্র্যাটরা সর্বশক্তি দিয়ে লড়বে।”

এই বিল আইন আকারে গৃহীত হলে যুক্তরাষ্ট্রের পুলিশি নির্যাতন, ক্ষমতার অপব্যবহার এবং বর্ণবাদী আচরণের প্রেক্ষিতে নাগরিকের জন্য আইনের আশ্রয় নেওয়া আরও সহজ হবে। এছাড়াও পুলিশের যে কোনো অসদাচারণ বিচারবিভাগ স্বপ্রণোদিত হয়ে আমলে নিতে পারবেন।

যুক্তরাষ্ট্রের ডেমোক্রেট দলের পক্ষ থেকে ওই পুলিশি নির্যাতনের ঘটনায় প্রাণ হারানো জর্জ ফ্লয়েডকে শহীদ হিসেবে ঘোষণা করা হয়। একই সাথে ডেমোক্রেট দলীয় কংগ্রেস সদস্যরা জর্জ ফ্লয়েডের হত্যার প্রতিবাদে হাঁটুগেড়ে সংহতি জানান। মিনিয়াপোলিসের ঘটনা যেনো আবার যুক্তরাষ্ট্রে না ঘটে সে লক্ষেই এই বিল কংগ্রেসে তোলা হয়েছে বলে পার্টি সূত্রে জানা গেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com