করোনা সংক্রমণের শুরুতেই বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানিয়েছে চীন

0

করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার বিস্তারিত তথ্য প্রকাশ না করার সমালোচনার মুখে পড়েছে চীন। যুক্তরাষ্ট্র ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মহামারির শুরু থেকেই চীনের বিরুদ্ধে তথ্য বিনিময় না করার অভিযোগ করে আসছেন। এমন সমালোচনা ও অভিযোগের মুখে রবিবার চীন দাবি করেছে, সংক্রমণের শুরুতেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং সংশ্লিষ্ট সংস্থাগুলোকে অবহিত করা হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এখবর জানিয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। ১১ মার্চ দুনিয়া-জুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটারস-এর তথ্য অনুসারে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ৬৯ লাখ ৭৩ হাজার ৪২৭। এর মধ্যে চার লাখ দুই হাজার ৪৯ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ৩৪ লাখ ১১ হাজার ১১৮ জন।

রবিবার চীনের স্টেট কাউন্সিল ইনফরমেশন অফিস করোনা মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপ এক প্রতিবেদনে তুলে ধরেছে। এতে বলা হয়েছে, সংক্রমণের শুরুতে তাৎক্ষণিকভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আঞ্চলিক সংস্থাকে এই বিষয়ে অবহিত করা হয়েছে।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, কোভিড-১৯ এর জিনোম সিকোয়েন্স ও নির্দিষ্ট প্রাইমার্স এবং শনাক্তে তদন্তের তথ্য নিয়মিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সংশ্লিষ্ট দেশগুলোকে জানানো হয়েছে।

প্রতিবেদন অনুসারে, চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন ৮ জানুয়ারি প্রাথমিকভাবে নিশ্চিত হয় যে মহামারির জন্য নভেল করোনাভাইরাস প্যাথোজেন দায়ী। ১১ জানুয়ারি থেকে চীন সরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে নিয়মিত হালনাগাদ তথ্য জানিয়েছে। ১২ জানুয়ারি জিনোম সিকোয়েন্সের তথ্য জানানো হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com