এবার চাপে পড়ে গোপন তথ্য প্রকাশ করলো চীন

0

আমেরিকা সবার প্রথমে অভিযোগ করেছিল। এরপর পশ্চিমের অনেক দেশ চীনের বিরুদ্ধে এমন অভিযোগ করেছিল। মূলত দুটি গুরুতর অভিযোগ ছিল চীনের বিরুদ্ধে।

এক, উহানের পশু—পাখি বিক্রির বাজার থেকে করোনাভাইরাস ছড়ায়নি। ছড়িয়েছে উহানের কোনো গোপন ল্যাব থেকে। অর্থাৎ, এই প্রাণঘাতী ভাইরাস কৃত্রিম উপায়ে সৃষ্টি। চীন জৈব অস্ত্র হিসাবে এই ভাইরাস ব্যবহার করতে চেয়েছিল কোনো এক সময়। কিন্তু পরীক্ষা চলাকালীন দুর্ঘটনার জেরে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। চীন এমন অভিযোগ উড়িয়ে দিয়েছে।

এরপর আমেরিকার অভিযোগ ছিল, চিন করোনা নিয়ে অনেক তথ্য গোপন করছে। ডিসেম্বর করোনা ছড়াতে শুরু করে। সেই সময় চীন বিশ্বকে এই ব্যাপারে সঠিক তথ্য দিলে পরিস্থিতি এখন এতটা ভয়ানক হয়তো হতো না। সেইসঙ্গে, চীন করোনায় মৃতদের সঠিক তথ্য দিচ্ছে না বলেও অভিযোগ ছিল।

এবার চাপে পড়ে চীন জানিয়ে দিল, করোনার সব মৃত্যু নথিভুক্ত হয়নি। ভাইরাস ছড়াতে শুরু করার পর স্বাস্থ্যকর্মীরা উদভ্রান্তের মতো শুধু চিকিৎসা করে গিয়েছেন। সেই সময় উহানে নিজের বাড়িতে অনেক মানুষ মারা গিয়েছেন। চিকিৎসা নিয়ে প্রশাসন ব্যস্ত থাকায় সেইসব মানুষদের মৃত্যু নথিভুক্ত করা সম্ভব হয়নি।

অর্থাৎ, করোনায় আক্রান্ত হয়ে মৃতদের যে সংখ্যা চীন প্রকাশ করেছিল সেটি সত্যি নয়। করোনায় মারা গিয়েছেন আরো বেশি সংখ্যক মানুষ। সেটা এবার মেনে নিল চীন। এবার মৃতের তালিকায় আরো ১২৯০ জনের নাম নথিভুক্ত করা হল। অর্থাৎ, এক ধাক্কায় করোনা আক্রান্ত হয়ে উহানে মৃতদের সংখ্যা বেড়ে গেল ৫০ শতাংশ।

এই তালিকায় ১২৯০ জনের নাম নতুন করে নথিভুক্ত হওয়ায় গোটা চীনে করোনায় আক্রান্ত মৃতের সংখ্যা বেড়ে গেল ৩৯ শতাংশ।

তবে কেউ কেউ বলছেন, এই সংখ্যাটাও সঠিক নয়। চীনে আরো অনেক বেশি মানুষ মারা গিয়েছেন করোনায় আক্রান্ত হয়ে। প্রশাসন তথ্য গোপন করছে বলে অভিযোগ করেছে চীনের একাধিক সংবাদমাধ্যম। নতুন হিসাব অনুযায়ী করোনার কেন্দ্রস্থল উহানেই মারা গিয়েছেন ৩৮৬৯ জন। জিনিউজ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com