‘শ্রমিকদের বিপদগ্রস্ত ও শিল্পকে ধ্বংসের চেষ্টা হচ্ছে’

0

সাভারের আশুলিয়ায় গুলিতে একজন নিহত ও পাঁচ জন গুলিবিদ্ধ শ্রমিকের ঘটনার তদন্ত ও বিচার দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি। একই সঙ্গে রানা প্লাজার মালিক সোহেল রানার জামিন নয়, সর্বোচ্চ শাস্তি দাবি জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার (১ অক্টোবর) বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি কেন্দ্রীয় কমিটির সভাপ্রধান তাসলিমা আখতার এবং সাধারণ সম্পাদক বাবুল হোসেন এক যৌথ বিবৃতিতে এসব দাবি করেন।

তারা বলেন, এক মাস ধরে শ্রমিকদের উত্থাপিত দাবি ১৮ দফা শ্রমিক-সরকার-মালিক যৌথভাবে বাস্তবায়নের বিষয়ে একমত হয়ে ঘোষণা দেওয়ার পরও শ্রমিক নিহতের ঘটনা অনাকাঙ্ক্ষিত। নানাভাবে শ্রমিক এলাকায় শ্রমিকের রুটি-রুজির কারখানা বন্ধ রেখে শ্রমিককে বিপদগ্রস্ত করা এবং শিল্পের ক্ষতি করার চেষ্টা গণ-অভ্যুত্থান পরবর্তী সময়ে দেখা যাচ্ছে।

অবিলম্বে এসব ঘটনার তদন্ত দাবি করে দোষীদের শনাক্ত করে বিচার করা, নিহতদের যথাযথ মর্যাদাপূর্ণ ক্ষতিপূরণ ও আহতদের সুচিকিৎসা দাবি করেন তারা।

অন্যদিকে রানা প্লাজার হাজারো শ্রমিক হত্যার জন্য দায়ী সোহেল রানা জামিনের ঘটনায় ক্ষোভ প্রকাশ করে তারা বলনে, হাজারো শ্রমকিকে কাঠামোগত হত্যার জন্য অভিযুক্ত সোহলে রানাসহ অভিযুক্তরা যদি মুক্ত হয়, তাহলে ইতিহাসে নিকৃষ্টতম ঘটনার উদাহরণ তৈরি হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com