তিন দশক পর হোয়াইটওয়াশ ভারত

0

পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল নিউজিল্যান্ড। ওয়ানডে সিরিজে তা ভারতকে ফিরিয়ে দিল কিউইরা। তিন দশক পর ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশের লজ্জায় ডুবল ভারত। গতকাল মাউন্ট মঙ্গানুয়ে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে নিউজিল্যান্ডের কাছে তারা ৫ উইকেটে হেরে যায়। এর আগে সর্বশেষ ১৯৮৯ সালে উইন্ডিজ সফরে ভিভ রিচার্ডসের দলের কাছে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয় দিলীপ ভেংসরকারের ভারত।

এবারের সফরে প্রথম ম্যাচে ভারত ৩৪৭ রান করেও হেরেছিল। গতকাল ২৯৬ রানেও কুল রক্ষা হয়নি কোহলিদের। আর দ্বিতীয় ওয়ানডে ২৭৪ রান তাড়া করতে গিয়ে পারেনি তারা।

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টেস্ট সিরিজে ইনজুরির কারণে খেলতে পারছেন না ‘হিটম্যান’ রোহিত শর্মা। ফলে ভারতের হয়ে ওপেন করেন পৃথ্বী শ এবং মায়াঙ্ক আগরওয়াল। ওপেনিং নিয়ে তিন ম্যাচেই ভুগেছে অতিথিরা। অধিনায়ক বিরাট কোহলিও তিন ম্যাচে ব্যর্থ হয়েছেন। করতে পেরেছেন মাত্র ৭৫ রান। গত পাঁচ বছরে কোনো ওয়ানডে সিরিজে এমন বাজে খেললেন ভারত অধিনায়ক। গতকাল করেছেন মাত্র ৯ রান, যা খেলার খেলেছেন লোকেশ রাহুল আর শ্রেয়াস আইয়ার। ব্যাটিংয়ে আমন্ত্রিত ভারত ৬২ রানে ৩ উইকেট হারানোর পর এরা দুজন জুটি গড়ে ১০০ রান যোগ করেন। এই সময় মনে হচ্ছিল ভারত তিনশো রানের গ-ি সহজেই পেরিয়ে যাবে। শ্রেয়াস আইয়ার ৬২ রানে আউট হওয়ার পর মানিশ পা-েকে নিয়ে ভালোই এগোচ্ছিলেন রাহুল। পঞ্চম উইকেটে আরও ১০৭ রান যোগ করেন তিনি। দলীয় ২৬৯ রানের মাথায় রাহুল আউট হওয়ার পরই পথ হারায় ভারত। ৪২ করে আউট হন মানিশ। ফলে ৭ উইকেটে ২৯৬ রানে থামে সফরকারীরা।

জবাব দিতে নেমে দারুণ শুরু করে নিউজিল্যান্ড। ওপেনিং জুটিতে ১০৬ রান তোলেন মার্টিন গাপটিল এবং হেনরি নিকোলস। মাত্র ৪৬ বলে ৬৬ রান করেন গাপটিল। নিকোলস করেন ১০৩ বলে ৮০। শেষে কলিন ডি গ্র্যান্ডহোমের ২৮ বলে অপরাজিত ৫৮ রানে ১৭ বল হাতে রেখে ৫ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছায় নিউজিল্যান্ড। গতকাল ব্যর্থ হলেও আগের দু’ম্যাচে ভালো খেলার জন্য সিরিজ সেরা হয়েছেন রস টেইলর। ম্যাচ হারের পর ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি বলেছেন, ‘স্কোর যা বোঝাচ্ছে ম্যাচটা তত খারাপ ছিল না। কিছু সুযোগ পেয়ে আমরা কাজে লাগাতে পারিনি। আমি মনে করি না আন্তর্জাতিক ম্যাচ এভাবে জেতা সম্ভব। বল হাতে আমরা ব্রেক থ্রু এনে দিতে পারিনি। আমাদের ফিল্ডিংও ভালো হয়নি। তবে আমরা খুব খারাপও খেলিনি। কিন্তু সুযোগ কাজে লাগাতে না পারলে আপনি জয় আশা করতে পারেন না।’

ইনজুরির কারণে প্রথম দুই ওয়ানডে বাইরে বসে কাটানো কেন উইলিয়ামসন হোমগ্রাউন্ডের ম্যাচে ফিরেছিলেন মাঠে। করেছেন ২২ রান। ম্যাচ শেষে তিনি বলেন, ‘অসাধারণ পারফরম্যান্স। দারুণ নিখুঁত। ভারত আমাদের চাপে রেখেছিল। কিন্তু যেভাবে ছেলেরা ঘুরে দাঁড়িয়ে ভারতকে তিনশোর নিচে বেঁধে রেখেছে তা দারুণ ব্যপার। খেলার দ্বিতীয়ার্ধ দেখতেই বেশি ভালো লাগছিল। আমরা জানি ভারত কত ভালো দল।’ দুই টেস্টের সিরিজ শুরু হবে ২১ ফেব্রুয়ারি থেকে।

সংক্ষিপ্ত স্কোর

ভারত : ৫০ ওভারে ২৯৬/৭ (কোহলি ৯, রাহুল ১১২, শ্রেয়াস ৬২, মানিশ ৪২, পৃথ্বী ৪০; বেনেট ৪/৬৪)। নিউজিল্যান্ড : ৪৭.১ ওভারে ৩০০/৫ (নিকোলস ৮০, গাপটিল ৬৬, ডি গ্র্যান্ডহোম ৫৮*, ল্যাথাম ৩২*; চাহাল ৩/৪৭)। ফল : নিউজিল্যান্ড ৫ উইকেটে জয়ী।

সিরিজ : তিন ম্যাচ সিরিজে নিউজিল্যান্ড ৩-০ ব্যবধানে জয়ী।

ম্যাচসেরা : হেনরি নিকোলস। সিরিজসেরা : রস টেইলর।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com