নেতানিয়াহুর বিরুদ্ধে গণবিক্ষোভ

0

ফিলিস্তিনের গাজায় যুদ্ধ করতে গিয়ে সেখানে আটকা পড়েছেন বহু ইসরাইলি। তাদের মুক্ত করে দেশে ফিরিয়ে আনতে ইসরাইলের শহর তেল আবিবে বিক্ষোভ করেছে দেশটির সাধারণ মানুষ। গাজায় বন্দিদের মুক্তির জন্য সরকারকে জোর প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন বিক্ষোভকারীরা।

শনিবার গাজায় আটক বন্দিদের দেশে ফিরিয়ে আনতে সেনা সদর দফতর এবং অন্যান্য সরকারি ভবনের বাইরে জড়ো হন। পরে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে স্লোগান দেন তারা। এ সময় যুদ্ধ-বিধ্বস্ত অঞ্চলে এখনও বন্দি হয়ে থাকা প্রায় ১০০ বন্দিদের ফিরিয়ে আনার জন্য ফিলিস্তিনি গ্রুপ হামাসের সাথে একটি চুক্তিতে পৌঁছানোর আহ্বান জানান তারা।

এর আগে, গত দুই সপ্তাহে গাজা থেকে ছয় বন্দির লাশ উদ্ধার করা হলে, বাকি বন্দিদের নিয়েও আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে ইসরাইল। যার প্রেক্ষিতেই ইসরাইলে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। যেই বিক্ষোভে আনুমানিক সাড়ে সাত লাখ মানুষ অংশ নিয়েছেন বলে বলা হচ্ছে বিভিন্ন গণমাধ্যমের পক্ষ থেকে।

শনিবারের সমাবেশে অংশ নেওয়া বন্দিদের পরিবার জানিয়েছে, বন্দিদের দেশে ফিরিয়ে আনতে সরকারের ব্যর্থ আলোচনায় তারা হতাশ। অনেকে নেতানিয়াহুকে একটি চুক্তিতে পৌঁছাতে না পারার জন্য দোষারোপ করেছেন। তাদের মতে, যতদিন যুদ্ধ চলবে ততদিন ক্ষমতায় থাকতে পারবেন নেতানিয়াহু। আর সে কারণেই যুদ্ধ বন্ধের কোনো ইচ্ছে নেই তার।

উল্লেখ্য, গাজায় ইসরাইলের আগ্রাসনের জবাবে হামাসের নেতৃত্বাধীন যোদ্ধারা গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরাইলে হামলা চালিয়ে ১১০০ জনেরও বেশি লোককে হত্যা করেছে এবং প্রায় ২৫০ জনকে বন্দি করেছে। অন্যদিকে গাজায় ইসরাইলের যুদ্ধের পর থেকে ৪১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে এবং প্রায় ২.৩মিলিয়ন জনসংখ্যা বাস্তুচ্যুত হয়েছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com