কাশ্মিরে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সংঘর্ষে ভারতীয় সামরিক বাহিনীর দুই সৈন্য নিহত

0

কাশ্মিরে সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সংঘর্ষে ভারতীয় সামরিক বাহিনীর অন্তত দুই সৈন্য নিহত ও আরও দু’জন আহত হয়েছে। কাশ্মিরে স্থানীয় নির্বাচনের কয়েক দিন আগে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সংঘর্ষে ভারতীয় ওই দুই সৈন্যের প্রাণহানি ঘটেছে। শনিবার ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রায় এক দশক পর হিমালয় ঘেঁষা জম্মু-কাশ্মিরে আগামী ১৮ সেপ্টেম্বর প্রথম বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই নির্বাচনের আগে দেশটির আইনশৃঙ্খলাবাহিনীর সাথে বিচ্ছিন্নতাবাদীদের সংঘর্ষ ব্যাপক বৃদ্ধি পেয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বার্তায় ভারতীয় সেনাবাহিনী বলেছে, শুক্রবার কাশ্মিরের কিশওয়ার জেলায় বিচ্ছিন্নতাবাদীদের সাথে সামরিক বাহিনীর সদস্যদের সংঘর্ষ হয়েছে। এতে সামরিক বাহিনীর সাহসী দুই সৈন্য তাদের জীবন উৎসর্গ করেছেন।

স্বাধীনতা কিংবা পাকিস্তানের সাথে একীভূত হয়ে যাওয়ার দাবিতে গত কয়েক দশক ধরে ভারতীয় সামরিক বাহিনীর সাথে লড়াই চালিয়ে আসছে কাশ্মিরের স্বাধীনতাকামী যোদ্ধারা।

প্রায় ৩৫ বছর ধরে বিচ্ছিন্নতাবাদীদের এই লড়াইয়ে হাজার হাজার বেসামরিক নাগরিক, সৈন্য ও যোদ্ধা নিহত হয়েছেন। ১৯৮৯ সাল থেকে শুরু হওয়া বিচ্ছিন্নতাবাদীদের এই বিদ্রোহ দমনে বর্তমানে কাশ্মিরে প্রায় ৫ লাখ সৈন্য মোতায়েন রেখেছে ভারত।

২০১৯ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন সরকার জম্মু-কাশ্মিরের বিশেষ স্বায়ত্তশাসন সংক্রান্ত সংবিধানের বিশেষ অনুচ্ছেদ বাতিল করে। এরপর থেকে ওই অঞ্চলটিতে নির্বাচিত স্থানীয় সরকার ব্যবস্থা নেই।

আগামী ১৮ সেপ্টেম্বর কাশ্মিরের বিধানসভার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ওই দিন থেকে শুরু হওয়া কয়েক দফার নির্বাচনে ৮৭ লাখ মানুষ ভোট দেবেন। নির্বাচনের ফল প্রকাশিত হবে অক্টোবরে।

ভোটের আগে দেশটির ক্ষমতাসীন কট্টর হিন্দুত্ববাদী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) পক্ষে ওই অঞ্চলের দক্ষিণ জম্মু অংশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সমাবেশে বক্তৃতা করবেন বলে আশা করা হচ্ছে। জম্মুতে বিপুলসংখ্যক হিন্দু জনগোষ্ঠী রয়েছে।

গত দুই বছরে জম্মু ও কাশ্মিরে বিচ্ছিন্নতাবাদীদের সাথে সংঘর্ষে ভারতীয় সামরিক বাহিনীর ৫০ জনের বেশি সদস্য নিহত হয়েছেন। ভারতীয় এই সৈন্যদের বেশিরভাগের প্রাণহানি ঘটেছে জম্মুতে।

সূত্র: এএফপি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com