যেসব মার্কিন প্রেসিডেন্ট অতীতে হামলার শিকার

0

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও জনপ্রিয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলার ঘটনার হতবাক বিশ্ব। রক্তাক্ত ট্রাম্পকে দেভে বিশ্বজুড়ে উঠেছে নিন্দার ঝড়। কেননা সারাবিশ্বে গলা উঁচু করে নিরাপত্তার কথা বলা দেশটির আন্তঃসারশূন্যতা ধরা পড়ল এ হামলায়। এ ছাড়াও স্পষ্ট হয়ে উঠেছে পরাশক্তিশালী দেশটির অভ্যন্তরীণ রাজনৈতিক সহিংসতা। তবে ট্রাম্পই প্রথম ব্যক্তি নয় যে, তিনি নির্বাচনের প্রচারণা চালাতে গিয়ে গুলিবিদ্ধ হয়েছেন। যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সহিংসতা নতুন কিছ– নয়। অতীতেও হামলার শিকার হয়েছে একাধিক মার্কিন প্রেসিডেন্ট। তাদের মধ্যে আতীয়দের হাতে নিহত হয়েছেন কেউ কেউ। আলজাজিরা, বিবিসি।

অ্যান্ডু জ্যাকসন: ১৮৬১ সালের দিকে আমেরিকা প্রাক-গৃহযুদ্ধের যুগে, ক্যাপিটলে একটি অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেওয়ার সময় তৎকালীন প্রেসিডেন্ট অ্যান্ডু জ্যাকসনকে গুলি করা হয়েছিল। বন্দুকধারী দুবার গুলি করলেও ডেমোক্র্যাটিক দলের এই প্রেসিডেন্টকে হত্যা করতে ব্যর্থ হয়।

থিওডর রুজভেল্ট: ১৯১২ সালে ট্রাম্পের মতোই নির্বাচনি প্রচারের সময় হামলার শিকার হন এই রিপাবলিকান মার্কিন প্রেসিডেন্ট থিওডর রুজভেল্ট। তাকে লক্ষ্য করে গুলি করেছিল একজন সেলুনকর্মী।

ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট: ১৯৩৩ সালে মিয়ামিতে বন্দুকধারীর গুলির শিকার হন মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট। বন্দুকধারী গুইসেপ্পে জাঙ্গারা তখন প্রেসিডেন্ট রুজভেল্টকে হত্যা করতে পারেনি। তবে এ হামলায় নিহত হন পাশে থাকা শিকাগোর মেয়র।

হ্যারি ট্রুমান: রুজভেল্টের মৃত্যুর পর মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেছিলেন হ্যারি ট্রুমান। ১৯৫০ সালে হোয়াইট হাউজে তার ওপর বন্দুক হামলা চালান পুয়ের্তো রিকান নামক এক জাতীয়তাবাদী। কিন্তু সেই হামলায় বেঁচে যান তৎকালীন এই মার্কিন প্রেসিডেন্ট।

জেরাল্ড ফোর্ড: ১৯৭৫ সালে পরপর দুবার হত্যা প্রচেষ্টার মুখোমুখি হন মার্কিন এই প্রেসিডেন্ট। ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টোতে ফোর্ডের ওপর গুলি করার চেষ্টা চালায় বন্দুকধারী, কিন্তু গুলি করার আগেই তাকে ব্যর্থ করা হয়। প্রথম হামলার কয়েক সপ্তাহ পরে সারা জেন মুর নামে একজন নারী সান ফ্রান্সিসকোতে ফোর্ডকে গুলি করেছিলেন, কিন্তু একজন পথচারী তাকে ধরে ফেলায় হামলা চালাতে পারেননি তিনি।

রোনাল্ড রিগ্যান: ১৯৮১ সালে ওয়াশিংটন ডিসিতে হিলটনের বাইরে একটি বক্তৃতা দেওয়ার সময় তাকে গুলি করা হয়। তবে মার্কিন প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি জেমস ব্র্যাডি রিগ্যানের চেয়ে গুরুতরভাবে আহত হন। পরে এই ব্যক্তি আমেরিকায় বন্দুক নিয়ন্ত্রণের জন্য অ্যাক্টিভিস্ট হিসাবে কাজ করেন।

বারাক ওবামা: ২০১১ সালে প্রেসিডেন্ট বারাক ওবামাকে হত্যার জন্য হোয়াইট হাউজে গুলি চালায় আইডাহোর এক ব্যক্তি। এ ঘটনায় ওই ব্যক্তিকে অভিযুক্ত করা হয়েছিল।

আলাবামার গভর্নর জর্জ ওয়ালেস: ১৯৭২ সালে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী জর্জ ওয়ালেসের ওপর বন্দুক হামলা চালানো হয়। এ হামলার পর আলাবামার গভর্নর জর্জ ওয়ালেস পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েন।

আতাতীয়দের হামলা থেকে প্রাণে বাঁচতে পারেননি এ তালিকায় রয়েছে চার মার্কিন প্রেসিডেন্টের নাম। তারা হলেন, আব্রাহাম লিংকন, জেমস গারফিল্ড, উইলিয়াম ম্যাককিনলি, জন এফ কেনেডি।

আব্রাহাম লিংকন: আব্রাহাম লিংকন মার্কিন প্রথম প্রেসিডেন্ট যিনি হত্যার শিকার হয়েছেন। ১৮৬৫ সালে ওয়াশিংটন ডিসিতে ফোর্ডস থিয়েটারে মাথার পেছনে গুলি করে হত্যা করা হয়েছিল আব্রাহাম লিংকনকে। সন্দেহভাজন নাটকের একজন অভিনেতা উইলকস বুথ ঘটনাস্থল থেকে তখন পালিয়ে গেলেও কয়েক সপ্তাহ পরে ভার্জিনিয়ায় ধরা পড়লে তাকে গুলি করা হয়।

জেমস গারফিল্ড: ১৮৮১ সালের জুলাই মাসে ওয়াশিংটন, ডিসির একটি ট্রেন স্টেশনে গুলিবিদ্ধ হন জেমস গারফিল্ড। আহত অবস্থায় কয়েক মাস পরে, সেপ্টেম্বরে নিউ জার্সিতে মারা যান তিনি। গারফিল্ডকে গুলি করে তারই সাবেক এক সমর্থক চার্লস গুইটাউ। গারফিল্ডের প্রশাসনে চাকরি না পেয়ে ক্ষুব্ধ হয়ে এ কাজ করেন তিনি। পরবর্তীতে গুইটাউকে দোষী সাব্যস্ত করা হয় এবং ফাঁসি দেওয়া হয়।

উইলিয়াম ম্যাককিনলি: ১৯০১ সালের সেপ্টেম্বরে নিউইয়র্কের বাফেলোতে লিওন সিজলগোস নামক একজন নৈরাজ্যবাদীর দ্বারা গুলির শিকার হন উইলিয়াম ম্যাককিনলি। আহত অবস্থায় কিছু দিন পর মারা যান তিনি।

জন এফ কেনেডি: ১৯৬৩ সালের নভেম্বরে ডালাসে স্নাইপার লি হার্ভে অসওয়াল্ডের হাতে নিহত হন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি। গুলি করার কিছু দিন পর গ্রেফতার করা হয়েছিল অসওয়াল্ডকে। ডালাস থানার বেসমেন্টে জ্যাক রুবির হাতে নিহত হন অসওয়াল্ড।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com