টানা তৃতীয়বারের মতো টোকিওর গভর্নর নির্বাচিত ইউরিকো কোইকে

0

টানা তৃতীয়বারের মতো জাপানের রাজধানী টোকিওর গভর্নর নির্বাচিত হয়েছেন ইউরিকো কোইকে। ২৯ লাখ ভোট পান তিনি। রোববার (৭ জুলাই) সিটি নির্বাচনে টানা তৃতীয় মেয়াদে জয়ী হন ৭১ বছরের এই নারী রাজনীতিক।

জাপানের পুরুষশাসিত রাজনীতিতে সবচেয়ে শক্তিশালী নারীদের একজন ইউরিকো কোইকে। দেশটির সবচেয়ে জনবহুল শহরটির প্রথম নারী গভর্নর কোইকে আরও চার বছরের জন্য তার অবস্থান সুরক্ষিত করলেন। খবর বিবিসির

কোইকে প্রথম মেয়র হন ২০১৬ সালে। তিনিই টোকিওর প্রথম নারী মেয়র। এরপর দ্বিতীয় মেয়াদে ২০২০ সালেও জয়লাভ করেন কোইকে।

তৃতীয় মেয়াদে কোইকের জয় দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং তার ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) জন্য স্বস্তি এনেছে। প্রধানমন্ত্রী কিশিদা ও তার দল যারা কোইকির সমর্থক ছিলেন।

ভোটের এক্সিট পোলের ফল অনুযায়ী, কোইকে ৪০ শতাংশের বেশি ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। অন্যদিকে, ভোটে দ্বিতীয় হয়েছেন স্বতন্ত্র প্রার্থী শিনজি ইশিমারু। এই তরুণ প্রার্থী হিরোশিমার শহর আকিতাকাটার সাবেক মেয়র ছিলেন।

এছাড়া তৃতীয় হয়েছেন আরেক নারী প্রার্থী রেনহো সাইতো, যিনি জাপানের অন্যতম দল ডেমোক্রেটিক পার্টির (সিডিপিজে) সমর্থিত প্রার্থী।

কোইকে আগামী চার বছরের জন্য মেয়র নির্বাচিত হলেও তার সামনে বেশ কিছু চ্যালেঞ্জ বিদ্যমান। এরমধ্যে অন্যতম হচ্ছে জন্মহার। টোকিওর জন্মহার খুবই কম, এটিকে বাড়াতে নতুন মেয়রকে নানান কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে।

টোকিও শহরের বাজেটের দায়িত্বও মেয়র কোইকের। চলতি অর্থবছরে ১৬ দশমিক ৫৫ ট্রিলিয়ন ইয়েনে (১০০ বিলিয়ন মার্কিন ডলার) উঠে গেছে শহরটির বাজেট।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com