ভারতে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ

0

ভারতে গবেষণা ও কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রবেশিকা পরীক্ষা ‘ইউজিসি-নেট’ বাতিলের পর এবার ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা ‘ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট’ সংক্ষেপে এনইইটি বা নিটেও দুর্নীতির অভিযোগ উঠেছে। এমন পরিস্থিতিতে, বৃহস্পতিবার (২০ জুন) এক সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, ছাত্রছাত্রীদের ভবিষ্যতের সঙ্গে কোনও প্রকার আপস করবে না সরকার। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

তিনি বলেন, নিটে দুর্নীতি প্রমাণিত হলে দোষীরা অবশ্যই শাস্তি পাবে। নেটের ক্ষেত্রেও বিষয়টি তা-ই। কাউকে কোনও অবস্থাতেই ছাড় দেওয়া হবে না।

সূত্রগুলো জানিয়েছে, প্রাথমিক তদন্তো বড় ধরনের দুর্নীতি ধরা পড়েছে। এমন পরিস্থিতিতে যারা এই পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করেছেন এবং পরীক্ষা পরিচালনাকারীদের বিরুদ্ধে তদন্ত করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

পরীক্ষার আয়োজক সংস্থা জাতীয় টেস্টিং এজেন্সি বা এনটিএ’র কাঠামোগত এবং প্রক্রিয়াগত সংশোধন প্রয়োজন। তা নিশ্চিত করতে সরকার উচ্চ পর্যায়ের একটি কমিটি গঠন করবে। বিজ্ঞান, প্রযুক্তি, আইন, শিক্ষা, মনস্তত্ত্ব প্রভৃতি বিভিন্ন ক্ষেত্রের দক্ষ ব্যক্তিদের নিয়ে সেই কমিটি তৈরি হবে। তাদের সুপারিশ অনুযায়ী এনটিএ-র শোধন করা হবে। শীঘ্রই তার বিজ্ঞপ্তি জারি করা হবে।

মঙ্গলবার দেশ জুড়ে ইউজিসি নেট পরীক্ষা হয়। কয়েক লক্ষ পরীক্ষার্থী তাতে অংশ নিয়েছিলেন। কিন্তু বুধবার রাতে সরকার জানিয়ে দেয়, পরীক্ষাটি বাতিল করা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিচালিত কেন্দ্রীয় সাইবার ক্রাইম ইউনিটের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com