সরকার গঠন করতে যাচ্ছে মোদি, পথ অনুষ্ঠানে যাচ্ছেন শেখ হাসিনা-মুইজ্জুসহ ৭ দেশের নেতা

0

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। ভারতে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের ভোটে জিতে সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি ও এর জোট জাতীয় গণতান্ত্রিক জোট এনডিএ। আর সেই জোট সরকারের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি শপথ নেবেন আগামীকাল রোববার। তাঁর শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুসহ সাতটি দেশের সরকার বা রাষ্ট্রপ্রধানেরা।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি এবং ২০২৪ সালের সাধারণ নির্বাচনের পর মন্ত্রিপরিষদের শপথগ্রহণ অনুষ্ঠানের তারিখ ৯ জুন নির্ধারণ করা হয়েছে। এই অনুষ্ঠানে ভারতের প্রতিবেশী এবং ভারত মহাসাগর অঞ্চলের দেশগুলোর নেতাদের বিশিষ্ট অতিথি হিসেবে আন্তরিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, অনুষ্ঠানে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, মালদ্বীপের প্রেসিডেন্ট ডা. মোহাম্মদ মুইজ্জু, সেইশেলসের ভাইস প্রেসিডেন্ট আহমেদ আফিফ, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ কুমার জগন্নাথ, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহল প্রচন্দ এবং ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে উপস্থিত থাকার আমন্ত্রণ গ্রহণ করেছেন।

শপথগ্রহণ অনুষ্ঠানে অংশগ্রহণের পাশাপাশি একই দিন সন্ধ্যায় আমন্ত্রিত নেতৃবৃন্দ ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আয়োজিত ভোজসভায় যোগ দেবেন রাষ্ট্রপতি ভবনে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টানা তৃতীয় মেয়াদে শপথগ্রহণ অনুষ্ঠানে যোগদানের জন্য নেতাদের আমন্ত্রণ মূলত তাঁর ‘সবার আগে প্রতিবেশী’ নীতি এবং ‘সাগর’ দৃষ্টিভঙ্গিকে সর্বোচ্চ অগ্রাধিকার প্রদানের ইঙ্গিত।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com