রোদ থেকে ফিরলেই মাথাব্যথা? ঘরোয়া উপায়েও স্বস্তি পেতে পারেন, জেনে নিন কী কী-

0

এখনও তেমন গরম পড়েনি। তবে দিনের বেলায় বাইরে বের হলেই ঘাম জমছে কপালে। একই সঙ্গে প্রবল মাথা যন্ত্রণা। এর উপর আবার রমজান মাস, এ সময় যাদের প্রতিদিন রোদে বের হতে হচ্ছে তারাই মূলত মাথা যন্ত্রণার সমস্যায় বেশি ভুগছেন।

তাছাড়া গরমের কারণে ঘুম না হওয়া, মানসিক চাপ বেড়ে যাওয়া, শরীরে পানির ঘাটতির মতো কয়েকটি কারণের জন্য মূলত মাথায় যন্ত্রণা হয়।

তবে মাথায় যন্ত্রণা করছে মানেই ওষুধ খেতে হবে, তার কোনো মানে নেই। বরং কয়েকটি ঘরোয়া উপায়েও স্বস্তি পেতে পারেন, জেনে নিন কী কী-

চা বা কফির উপর নির্ভর করবেন না

মাথা যন্ত্রণা হলেই চা বা কফির উপর নির্ভর করেন অনেকেই। অনেকের ধারণা, চা বা কফি মাথাব্যথা সারায়। আসলে কফিতে থাকা ক্যাফিন স্নায়ুকে উদ্দীপ্ত করে, ফলে ব্যথা কমেছে বলে মনে হয়।

সে ধারণা ভুল, বরং মাথাব্যথা আরও বাড়িয়ে দিতে পারে ক্যাফেইন। তাই দ্রুত মাথা যন্ত্রণা সারাতে বরং দূরে থাকুন কফি থেকে।

গরমে শরীরে পানির পরিমাণ কমে যায়। পানির ঘাটতি থেকেই নানা শারীরিক সমস্যা বাসা বাঁধে শরীরে। মাথাব্যথা তেমনই একটি সমস্যা। তাই বেশি করে পানি পান করা খাওয়া প্রয়োজন।

সারাদিন ৮-১০ গ্লাস পানি পান করা জরুরি। মাথাব্যথা শুরু হলে পানি খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন। তাতে ব্যথা কমবে।

বিশ্রাম নিন

মাথা যন্ত্রণা শুরু হলে সেই মুহূর্ত কাজ থেকে বিশ্রাম নিন। সম্ভব হলে অন্ধকার ঘরে চোখ বুজে বসে থাকুন। আধা ঘণ্টা চোখ বুজে বিশ্রাম নিন। এই সময়টুকু মোবাইল বা টিভি দেখবেন না। তাতে যন্ত্রণা আরও বেড়ে যেতে পারে।

শরীরচর্চা করুন

মাথা যন্ত্রণার ঘন ঘন প্রভাব এড়াতে ফিটনেস প্রশিক্ষকের সঙ্গে পরামর্শ করুন। শরীরচর্চার অভাবে অনেক সময়ে এমন হয়। তাই সুস্থ থাকতে নিয়ম করে শরীরচর্চার উপর জোর দিন।

এছাড়া মাথা যন্ত্রণার কমানোর কিছু নির্দিষ্ট ব্যায়াম আছে। সেগুলো জানা থাকলে যন্ত্রণার সময়ে করতে পারেন, এতে স্বস্তি পাবেন। তাছাড়া, রোজের শরীরচর্চার অভ্যাসে মাথা যন্ত্রণাসহ বিভিন্ন শারীরিক সমস্যা দূর হয়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com