দেশ-বিদেশে দক্ষতানির্ভর কর্মসংস্থানের সৃষ্টি হলেও দক্ষ কর্মী পাওয়া যাচ্ছে না: শিক্ষামন্ত্রী

0

দেশ-বিদেশে দক্ষতানির্ভর কর্মসংস্থানের সৃষ্টি হলেও দক্ষ কর্মী পাওয়া যাচ্ছে না। যুগের সাথে তাল মিলিয়ে আধুনিক ও প্রযুক্তিনির্ভর শিক্ষা ছাড়া আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলা করাও সম্ভব হবে না। তাই আজকে যারা শিক্ষার্থী রয়েছে, তাদেরকে দক্ষ ও যোগ্য হিসেবে নিজেদের তৈরি করার কোনো বিকল্প নেই। গতকাল বিকেলে সাভার উপজেলার বিরুলিয়ায় ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে স্বাধীনতা সম্মেলন কেন্দ্রে বিশ্ববিদ্যালয়টির ১১তম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়গুলোর চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের প্রতিনিধি হিসেবে তিনি সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের দেশে অনেক দক্ষতানির্ভর কাজের সৃষ্টি হয়েছে। কিন্তু সেই অনুযায়ী প্রার্থী পাওয়া যাচ্ছে না। দক্ষতার জায়গায় আমরা যাতে বিশ্ব নাগরিক হয়ে উঠতে পারি সেই চেষ্টা করতে হবে। ইন্টারন্যাশনাল সার্টিফিকেশন নিলে দেশে ও বাইরে কাজের ক্ষেত্র তৈরি হবে। আত্মকর্মসংস্থানের জন্য আগে জানতে হবে। জানা এবং পারা- থাকতে হবে। জীবনের সাথে সম্পৃক্ত দক্ষতাগুলো আয়ত্ত করতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের তরুণ প্রজন্মের সামনে অনেক সুযোগ। তাদের কর্মদক্ষ করতে হবে। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি কর্মসংস্থানের উপযোগী হতে হবে। শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষাকে অতিরিক্ত মাত্রায় মূল্য না দিয়ে প্রফেশনাল ও ভোকেশনাল শিক্ষা নিতে হবে। পাশাপাশি সফট স্কিলে যাতে কোনো ঘাটতি না থাকে সেটিও নিশ্চিত করতে হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com