বেআইনিভাবে ইমারত নকশার অনুমতি কারা দেয়, তাদের চিহ্নিত করতে হবে

0

অগ্নিনির্বাপণ ও অন্যান্য সুবিধা ছাড়া বেআইনিভাবে যারা ইমারত গড়েছে, নকশা করেছে, সেটার মনিটরিং নেই, তাদের চিহ্নিত করতে হবে বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

তিনি বলেন, একটি ইমারত তৈরি করতে হলে রাজউকের অনুমতি লাগে। এই অনুমতি কারা দেয় এবং কারা এটি মনিটরিং করে এগুলো চিহ্নিত হওয়া প্রয়োজন।

আপিল বিভাগের এই বিচারক আরও বলেন, আমি যখন দেখবো লাল দাগ, বড় সাইনবোর্ড, অগ্নিনির্বাপণের পযার্প্ত ব্যবস্থা নেই আমরা সেখানে যাবো না। বেইলি রোডে আগুন লাগার ঘটনার আগে এ বিষয়ে জানলে অসহায় ছেলেমেয়েগুলো নিয়ে সেখানে কেউ যেত না। আমরা তাদের রক্ষা করতে পারিনি।

তিনি বলেন, আমিও এই সমাজেরই মানুষ। আমরা যারা বেঁচে আছি, যারা জীবিত প্রত্যেকেরই এই দায়ভার নিতে হবে, দায়ভার আমারও।

এ সময় আপিল বিভাগের সাবেক বিচারপতি আবেগাপ্লুত হয়ে যান। তিনি বলেন, আমার খুব কষ্ট লাগে। আমরা জানি না সেখানে গেলে জীবন শেষ হয়ে যাবে। এখানে অনেক ভুক্তভোগীর পরিবারের সদস্যরা উপস্থিত আছেন, তারা জানেন তাদের বেদনার কথা।

শনিবার (৯ মার্চ) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘নিমতলী থেকে বেইলি রোড: অগ্নিকাণ্ডের বাস্তবতা ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

নিমতলী থেকে বেইলি রোডের অগ্নিকাণ্ডের মতো যত ঘটনা আছে সেগুলোর পরে অবহেলাজনিত মৃত্যুর কারণে মামলা করা হয়। তবে এসব ক্ষেত্রে অবহেলাজনিত মৃত্যুর মামলা না করে বেআইনি কার্যকলাপের মামলা করার পরামর্শ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত এই বিচারপতি।

তিনি বলেন, নিমতলী থেকে বেইলি রোডে আগুন লাগার পেছনে অবহেলা জড়িত নয়। এটির সঙ্গে বেআইনি কার্যকলাপ জড়িত। অবহেলাজনিত কারণে মামলা করে সময় নষ্ট করার সময় বোধহয় শেষ হয়ে গেছে। বেআইনি কার্যকলাপের জন্য মামলা করতে হবে। যে মামলার মাধ্যমে দণ্ড হবে, অর্থদণ্ড হবে এবং দৃষ্টান্তমূলক শাস্তি হবে এমন মামলা করতে হবে।

তিনি আরও বলেন, ঢাকা শহরে বেশিরভাগ অগ্নিকাণ্ড ইমারতজনিত কারণেই হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com