বাংলাদেশে বিরোধী নেতাকর্মীদের ‘গণগ্রেফতার’ নিয়ে আবারো উদ্বেগ জাতিসঙ্ঘের

0

বিরোধী নেতাকর্মীদের গণগ্রেফতারসহ বাংলাদেশের সাধারণ পরিবেশে নিয়ে আবারো উদ্বেগের কথা জানিয়েছে জাতিসঙ্ঘ।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গতকাল মঙ্গলবার জাতিসঙ্ঘ সদর দফতরে নিয়মিত ব্রিফিংয়ে সংস্থাটির মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এ উদ্বেগের কথা জানান।

ব্রিফিংয়ে বাংলাদেশ প্রসঙ্গে একজন সাংবাদিক ডুজারিককে প্রশ্ন করেন,

ব্রিফিংয়ে ‘বাংলাদেশের সরকার সহিংসতা বন্ধে মহাসচিবের আহ্বান প্রত্যাখ্যান করেছে এবং অতিরিক্ত শক্তিপ্রয়োগ করছে। ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক বলেছেন, জাতিসঙ্ঘ অকেজো এবং কিছু ভালো কথা বলা ছাড়া পৃথিবীতে তাদের অন্য কোনো ভূমিকা নেই। বিরোধী দলগুলোর আট হাজার নেতাকর্মীকে পুলিশের হেফাজতে নেয়া ও বিভিন্ন স্থানে পুলিশের হাতে নিহত ব্যক্তিদের বিষয়ে আপনাদের অবস্থান কি?’ এক সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে জাতিসঙ্ঘ মহাসচিবের মুখপাত্র বলেন, ‘আসলে, আমি বুঝাতে চাইছি, জাতিসঙ্ঘের সমালোচনা নতুন নয় এবং বিভিন্ন সময়ে এটা হয়েছে। আপনার (প্রশ্ন করা সাংবাদিক) কাছে আমার প্রশ্ন হলো, আপনি সর্বদা জাতিসঙ্ঘের কোন অংশের কথা উল্লেখ করছেন। বাংলাদেশের অবস্থা প্রসঙ্গে গত সপ্তাহে আমি যা বলেছি সেটির পুনরাবৃত্তি করতে চাই, এর বেশি নয়, সেখানকার গণগ্রেফতার ও সাধারণ পরিবেশ নিয়ে আমরা উদ্বিগ্ন।’

এর আগে আসন্ন নির্বাচনকে ঘিরে জাতিসঙ্ঘ বাংলাদেশে নির্বিচারে গ্রেফতার, হয়রানি ও সহিংসতা দেখতে চায় না বলে জানিয়েছিল সংস্থাটি। এছাড়া বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হওয়া প্রয়োজন বলেও চলতি নভেম্বরের শুরুতে জানিয়ে দেয় জাতিসঙ্ঘ।

 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com