মুসলিম নর-নারীর প্রতি দু’টি কাজ মেনে চলা ওয়াজিব তথা আবশ্যক

0

মুসলিম নর-নারীর প্রতি দু’টি কাজ মেনে চলা ওয়াজিব তথা আবশ্যক। আল্লাহ তাআলা এ উদ্দেশ্যেই পৃথিবীতে মানুষকে খেলাফতের দায়িত্ব দিয়ে পাঠিয়েছেন। যা সংক্ষিপ্ত করে তুলে ধরা হলো-

প্রথম ওয়াজিব-
কোনো শরিক ছাড়া একমাত্র আল্লাহর ইবাদাত-বন্দেগি করা এবং আল্লাহ ও রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আনুগত্য করা। এ ছাড়া আল্লাহর নির্দেশিত বিধানগুলো বাস্তবায়ন করা এবং নিষিদ্ধ বিষয়সমূহ পরিহার করা। আল্লাহ তাআলা বলেন, ‘হে ঈমানদারগণ! তোমরা আল্লাহ ও তাঁর রাসুলের আনুগত্য কর এবং (এ বিধান) শোনার পর কখনো তা থেকে বিমখু হয়ো না।’ (সুরা আনফাল : আয়াত ২০)

দ্বিতীয় ওয়াজিব-
আল্লাহর প্রতি মানুষকে আহ্বান করা, সৎ কাজের আদেশ দেয়া এবং অসৎ কাজ থেকে বিরত রাখা। আল্লাহ তাআলা বলেন, ‘তোমাদের মধ্য থেকে এমন একটি দল থাকা উচিত, যারা (মানুষকে) কল্যাণের দিকে ডাকবে, সত্য ও ন্যায়ের আদেশ দিবে আর অসত্য ও অন্যায় কাজ থেকে (মানুষকে) বিরত রাখবে; অতপর যারা এ দলে শামিল হবে, সত্যিকারার্থে তারাই সাফলতা লাভ করবে।’ (সুরা আল-ইমরান : আয়াত ১০৪)

এ কাজ দুটি বাস্তবায়নের সমর্থনে রাসুলে আরারি হাদিসে উল্লেখ করেন-হজরত আবু সাঈদ খুদরি রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি, ‘তোমাদের যে কেউ কোনো ঘৃণ্য কাজ হতে দেখবে তার উচিৎ, হাত দ্বারা প্রতিহত করা; আর যদি তা অসম্ভব হয়, তবে মখু দ্বারা প্রতিবাদ করা; আর তাও অসম্ভব হলে, মনে মনে ঘৃণা করা। আর এটাই ঈমানের দুর্বলতম অংশ। (মুসলিম)

এ হাদিসে মনে মনে ঘৃণা মানে শুধু ঘৃণা নয়, নিরবে নিরবে এ ঘৃণ্য কাজ সমাজ থেকে স্বমূলে উৎপাটন করতে কাজ করে যাওয়া।
সুতরাং আল্লাহ তাআলা প্রত্যেক নারী-পুরুষকে উক্ত দু’টি ওয়াজিব কাজ যথাযথ পালনের তাওফিক দান করুন। আমিন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com