জাতীয় সরকার ও দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ চায় বিএনপি: জহির উদ্দিন স্বপন

0

বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপন বলেছেন, দেশে একদলীয় শাসনক্ষমতা যেন কেউ কখনো প্রতিষ্ঠা করতে না পারে সে লক্ষ্যেই নির্বাচনোত্তর জাতীয় সরকার ও দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ প্রতিষ্ঠা করতে চায় বিএনপি।

গতকাল শুক্রবার (২৮ অক্টোবর) বিকেলে চট্টগ্রাম ক্লাবে বিশিষ্টজনদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

‘জবাবদিহিমূলক রাষ্ট্র গঠনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন পরবর্তীতে জাতীয় সরকার এবং দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ অপরিহার্য’ র্শীষক সভার আয়োজন করে বিএনপির মিডিয়া সেল। আলোচনায় অংশ নেন বিশিষ্ট সাংবাদিক ও মিডিয়া সেলের সদস্য কাদের গণি চৌধুরী, সংসদ সদস্য ব্যরিস্টার রুমিন ফারহানা, চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক হায়াত হোসেন, বিশিষ্ট চিসিৎসক অধ্যাপক ডা. জসিম উদ্দিন।

সভায় জহির উদ্দিন স্বপন বলেন, একটি মানবিক রাষ্ট্র গঠনে জবাবদিহিমূলক রাষ্ট্র গঠন এখন সময়ের দাবি। এ জন্য আওয়ামী লীগ সরকারকে অপসারণ করে নির্দলীয় সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন করে দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ ব্যবস্থার ধারণা বাস্তবায়ন করা সম্ভব।

তিনি বলেন, বিএনপি শুধু ক্ষমতার পালাবদল নয়, রাষ্ট্রকাঠামোতে গুণগত পরিবর্তন চায়। রাষ্ট্রের মালিকানা জনগনের কাছে ফিরিয়ে দেওয়ার লক্ষ্যে এবং মুক্তিযুদ্ধের মূলমন্ত্র- গণতন্ত্র, সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার প্রতিষ্ঠার লক্ষ্যে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ঘোষিত ভিশন-২০৩০ আলোকে বিএনপি রাষ্ট্র রূপান্তরমূলক সংস্কারের পরিকল্পনা করছে। এজন্যই তারেক রহমান গণতন্ত্রকামী সব দল ও শক্তিসমূহকে নিয়ে নির্বাচনোত্তর একটি ফ্যাসিবাদ বিরোধী জাতীয় সরকার গঠন এবং জনগণের সর্বস্তরের প্রতিনিধিত্বশীল দ্বিকক্ষ বিশিষ্ট আইনসভা প্রতিষ্ঠার রোডম্যাপ উপস্থাপন করেছেন।

সভায় বিশিষ্টজনরা বিদ্যমান রাষ্ট্রব্যবস্থার যুগোপযোগী সংস্কারে নির্বাচন পরবর্তী জাতীয় সরকার গঠন ও দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ গঠনে একমত পোষণ করে নানা পরামর্শ দেন। মিডিয়া সেলের সদস্য ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিনের সঞ্চালনায় মতবিনিময় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপির মিডিয়া সেলের সদস্যসচিব সাবেক সংসদ সদস্য শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি।

মূল প্রবন্ধে এ্যানি বলেন, রাষ্ট্র রূপান্তরমূলক কর্মসূচির অংশ হিসেবে বর্তমান সরকার কর্তৃক ধ্বংসপ্রাপ্ত রাষ্ট্র ও প্রশাসনিক কাঠামোর সংস্কারের লক্ষ্যে উদ্যোগ নেওয়া হয়েছে। একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনে জয়লাভের কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে বিএনপি অগ্রাধিকার ভিত্তিতে কার্যকরি উদ্যোগ নিয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com