অবৈধ ক্ষমতা ধরে রাখতে সঠিক আইন প্রয়োগে সরকার অনাগ্রহী ও সর্বোপরি নিষ্ক্রিয়: রব

0

জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব বলেন, রাষ্ট্রের ভিত্তি হলো আইন। আইন বাস্তবায়নের শর্ত পূরণ করাই সরকারের কর্তব্য। কিন্তু বর্তমানে আইনের অপপ্রয়োগে রাষ্ট্র চরম নৈরাজ্যে নিপাতিত ও বড় বিপদের মুখে।

যারা আক্রান্ত-রক্তাক্ত তারাই আজ আসামি, আর যারা আক্রান্তকারী তারা বাদী। নিরস্ত্র আক্রান্ত ব্যক্তি কারাগারে, আর সশস্ত্র আক্রমনকারীরা দুর্দণ্ড প্রতাপে জেলের বাইরে ঘুরে বেড়াচ্ছে। এটা আধুনিক সভ্য রাষ্ট্রব্যবস্থায় কল্পনাও করা যায় না। এমন রাষ্ট্র টিকে থাকতে পারে না।

রোববার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

রব বলেন, বিরোধীদলীয় সমাবেশে বিঘ্ন, বাঁধা, হামলা, পরিবহন বন্ধ, আর সরকারি দলের সমাবেশ নিরাপদ ও নির্বিঘ্ন। এটা কোনো রাষ্ট্রের চরিত্র হতে পারে না। এ ধরনের দ্বৈত নীতি অনুসরণ করা সংবিধান বা নৈতিকতার বিচারে অনুমোদনযোগ্য নয়। অধিকারের প্রশ্নে সব দল একই সমতলে অবস্থিত।

তিনি বলেন, অবৈধ ক্ষমতা ধরে রাখতে সঠিক আইন প্রয়োগে সরকার অনাগ্রহী ও সর্বোপরি নিষ্ক্রিয়। অথচ আইনের অপপ্রয়োগে উৎসাহী হয়ে গুলি, হত্যাসহ বল প্রয়োগের মাধ্যমে সরকার অতিরিক্ত শক্তি প্রদর্শন করছে।

‘মত প্রকাশের স্বাধীনতা বিশ্বজনীন ও চিরকালীন। আমাদের সংবিধানের ৩৭ নম্বর অনুচ্ছেদ শান্তিপূর্ণ ও নিরস্ত্র অবস্থায় সমাবেশের স্বাধীনতা দেয়। আর সংবিধানের ৩৯ নম্বর অনুচ্ছেদ চিন্তা ও বিবেকের স্বাধীনতার নিশ্চয়তা দেয়। এটা সরকারের মনোভাব বা করুণার ওপর নির্ভরশীল নয়, আর সংবিধান সরকারের ইচ্ছার অধীন হতে পারে না।’

রব বলেন, রাষ্ট্রে আইন থাকবে, অথচ সরকার ক্ষমতায় টিকে থাকার স্বার্থে সে আইনের অপপ্রয়োগ করবে- এটাই রাষ্ট্র ধ্বংসের কারণ হয়ে উঠবে।

তিনি বলেন, মত প্রকাশ, ভোটাধিকারের স্বাধীনতা, বিরোধী মত ও পথকে ধ্বংস করার সর্বাত্মক প্রচেষ্টা থেকে সরকারকে সরে আসতে হবে। পাশাপাশি মুক্তিযুদ্ধের চেতনার আড়ালে সব অপকর্ম বা দুঃশাসনকে ন্যায্যতা দেওয়ার অপরাজনীতি পরিহার করতে হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com