সড়ক দুর্ঘটনার কারণে প্রতি বছর প্রায় ৪২ হাজার কোটি টাকা ক্ষতি হচ্ছে: ইলিয়াস কাঞ্চন

0

জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে জনসচেতনতা সৃষ্টি ও নিরাপদ সড়ক নিশ্চিতের লক্ষ্যে ছাত্র সমাবেশ করেছে ‘নিরাপদ সড়ক চাই’ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা।

সমাবেশে নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক দুর্ঘটনা কোনো অসুখ নয়, এটি মানুষ সৃষ্ট একটি সমস্যা। সড়ক দুর্ঘটনার কারণে প্রতি বছর প্রায় ৪২ হাজার কোটি টাকা ক্ষতি হচ্ছে। আমরা স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছি কিন্তু স্বাধীনতার ৫২ বছরেও যদি আমরা সড়কে শৃঙ্খলা আনতে না পারি তবে আমরা সভ্য জাতি হিসেবে বিশ্ব দরবারে স্বীকৃতি পাবো না।

বুধবার (১২ অক্টোবর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

কাঞ্চন বলেন, এখানে হেলমেট প্রদর্শনী হয়েছে। সাধারণ হেলমেট সামান্য একটি হাতুড়ির আঘাতে ভেঙ্গে যাচ্ছে। সে হেলমেট পড়ে মোটরসাইকেল চালালে দুর্ঘটনার সম্ভাবনা থেকেই যায়। হেলমেট পড়ার গুরুত্ব আমাদেরই উপলব্ধি করতে হবে, জোর জবরদস্তি করে এটি হবে না। সবকিছু শুধু পুলিশের উপর ছেড়ে দিলে চলবে না।

তিনি আরও বলেন, জাতিসংঘ গাড়ির গতি নিয়ন্ত্রণের প্রতি গুরুত্ব দিয়েছে। তারা বলেছে যত গতি তত ক্ষতি। গতিকে মারো, জীবনকে নয়। গাড়ির বেপরোয়া গতির জন্য যাত্রীরাও দায়ী। বেপরোয়া চালককে দমানোর দায়িত্ব তাদের। পথচারীদের অসচেতনতার কারণে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটে। তাদের পথ চলায় সচেতন হতে হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com