‘রাশিয়ার সঙ্গে সহযোগিতা আরও গভীর করতে চায় চীন’

0

জি২০ সহ বহুপাক্ষিক কাঠামোগুলোতে রাশিয়ার সঙ্গে সহযোগিতা আরও গভীর করতে চায় চীন। মঙ্গলবার বেইজিংয়ে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আন্দ্রে ডেনিসভের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেছেন চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী মা ঝাওসু। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

বুধবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, মা ঝাওসু রুশ রাষ্ট্রদূতকে বলেছেন, বেইজিং রাশিয়ার সঙ্গে কৌশলগত সমন্বয় জোরদার এবং বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার পরিসর আরও বাড়াতে চায়।

এর আগে রাশিয়াকে সমর্থনের অভিযোগে গত মাসে চীনের পাঁচটি কোম্পানিকে নিষিদ্ধ তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। তাদের বিরুদ্ধে রাশিয়ার সামরিক ও প্রতিরক্ষা শিল্পকে সহায়তার দেওয়ার অভিযোগ করা হয়েছে। বাইডেন প্রশাসনের বাণিজ্য বিভাগ বলছে, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর আগে এই কোম্পানিগুলো রাশিয়ার ‘উদ্বেগজনক সংস্থাগুলোকে’ বিভিন্ন সামগ্রী সরবরাহ করেছিল। পরবর্তীতেও তারা নিষেধাজ্ঞা তালিকায় থাকা রুশ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সরবরাহ জন্য চুক্তি অব্যাহত রেখেছে।

ফেডারেল রেজিস্টার এন্ট্রির তথ্য অনুযায়ী, বিভিন্ন দেশের মোট ৩৬টি প্রতিষ্ঠানকে নিষিদ্ধ তালিকাভুক্ত করেছে বাইডেন প্রশাসন। এর মধ্যে ২৫টিরই চীন সংযোগ রয়েছে বা ছিল বলে জানা গেছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতে, চীন ও ভারতের সঙ্গে তার দেশের বাণিজ্যের পরিমাণ বাড়ছে। মস্কোর ওপর আরোপিত নিষেধাজ্ঞাকে পশ্চিমাদের ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলেও মনে করেন তিনি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com