খালের বাঁধ কেটে দেওয়ায় দুর্ভোগে মাঝিয়ালী চরের ১৭০ পরিবার

0

পঞ্চগড়ের দেবীগঞ্জে একটি চর এলাকা সংলগ্ন খালের বাঁধ কেটে দেওয়ায় দুর্ভোগে পড়েছেন স্থানীয় বাসিন্দারা। চারপাশে নদীবেষ্টিত মাঝিয়ালী চরের ১৭০ পরিবারের লোকজন রাস্তা হিসেবেও বাঁধটি ব্যবহার করেন। নদীভাঙনের অজুহাতে বাধঁটি কেটে দেওয়া হয়েছে। এতে পানিবন্দি হওয়াসহ হাঁটাচলায় চরম দুর্ভোগে পড়েছেন চরের বাসিন্দারা।

সেখানে ফের বাঁধ নির্মাণের দাবিতে সোমবার (৪ জুলাই) বিক্ষোভসহ মানববন্ধন করেছেন ভুক্তভোগীরা।

দুর্ভোগের শিকার মাঝিয়ালীর বাসিন্দারা জানান, দেবীগঞ্জ উপজেলার সুন্দরদিঘী এলাকার মাঝিয়ালী চরের চারপাশজুড়ে করতোয়া, ধরধরিয়া এবং পাথরাজ নদীর অবস্থান। মাঝিয়ালী চর এলাকায় ১৭০ পরিবারের প্রায় ৭০০ মানুষ বসবাস করেন। দীর্ঘদিন থেকে বসবাস করা এসব মানুষ প্রতি বছর বর্ষায় পানিবন্দি হয়ে পড়েন। চলাচলের কোনো পথ না থাকায় তাদের ভরসা নৌকা।

দুই বছর আগে স্থানীয়রা নিজেদের মধ্যে চাঁদা তুলে চলাচলের জন্য ধরধরিয়া খালের ওপর স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে একটি বাধঁ নির্মাণ করেন। সেই বাঁধই তাদের চলাচলের একমাত্র অবলম্বন হয়ে ওঠে। বাঁধের কারণে বন্যা থেকেও রক্ষা পান তারা। কিন্তু সাম্প্রতিক বন্যায় নদীভাঙনের অজুহাতে ধরধরিয়া খালের ওপর সেই বাঁধ ভেঙে দেন প্রভাবশালীরা।

মাঝিয়ালী চর গ্রামের রহিমা খাতুন বলেন, ‘ধরধরিয়া খালের ওপর এই বাঁধটিই আমাদের চলাচলের একমাত্র রাস্তা। বাঁধ না থাকলে আমরা পানিবন্দি হয়ে পড়ি। আমাদের ছেলেমেয়েরা স্কুল-কলেজে যেতে পারেন না। এখন আমরা কী করবো, কোথায় যাবো?’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com