বন্যায় মৌলভীবাজারের ১৬ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত

0

মৌলভীবাজার চলমান বন্যায় ৩৫টি ইউনিয়নে ১৬ হাজার ৩৩৯টি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে পাঠিয়েছে মৌলভীবাজার জেলা প্রশাসন।

এছাড়া বন্যায় জেলায় ৪ হাজার ৬৮০ হেক্টর ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। শনিবার (২ জুলাই) জেলা প্রশাসনের কার্যালয়ে ত্রাণ ও পুনর্বাসন অফিসার মোহাম্মদ ছাদু মিয়া এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, জেলায় পানিবন্দি পরিবারের সংখ্যা ৬৬ হাজার ৭৪৫টি পরিবার। আর ক্ষতিগ্রস্ত লোক সংখ্যা ৩ লাখ ১৩ হাজার ৫৫২ জন।

বন্যায় বরাদ্দকৃত ত্রাণের পরিমাণ উল্লেখ করে তিনি বলেন, এখন পর্যন্ত ৮০৫ মেট্রিকটন চাল, ২ হাজার প্যাকেট শুকনো খাবার এবং নগদ ৭০ লাখ ৫৫ হাজার টাকা প্রদান করা হয়েছে।

কুলাউড়া উপজেলায় ১০ হাজার ও জুড়ীতে ৮ হাজার এবং বড়লেখা উপজেলায় ১২ হাজার ৪১২ প্যাকেট দুধ উপ-বরাদ্দ প্রদান করা হয়েছে। আর মজুত রয়েছে ৭০৫ মেট্রিকটন চাল, ১৩ হাজার ৭৮টি শুকনা প্যাকেট এবং নগদ ৪৫ লাখ ৫৫ হাজার টাকা এবং ৩০ হাজার ৪১২ প্যাকেট গুঁড়ো দুধ।

বর্তমানে ১১৪টি আশ্রয়কেন্দ্র খোলা রয়েছে উল্লেখ করে মোহাম্মদ ছাদু মিয়া আরও বলেন, এসব আশ্রয়কেন্দ্রে আশ্রিত লোকের সংখ্যা ১৭ হাজার ৩৪২ জন। আর আশ্রিত গরু, মহিষ ও ভেড়া মিলে পশু রয়েছে ২ হাজার ৬৩৫টি

এছাড়াও জেলায় মোট ৪৭টি মেডিক্যাল টিম চালু রয়েছে। পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট মজুত রয়েছে ৫০ হাজার পিস এবং বিতরণ করা হয়েছে ৯৫ হাজার পিস।

মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান জানান, পর্যায়ক্রমে সব ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

মৌলভীবাজার পানি উন্নয়নের বোর্ডের নির্বাহী অফিসার আক্তারুজ্জামান বলেন, মৌলভীবাজার শেরপুরে কুশিয়ারা নদীর পানি বিপৎসীমার ৭ দশমিক ৯৬ মিলিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। মুন ও ধলাই নদীর পানিও কমেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com