‘পুতিনের সঙ্গে সম্পর্ক কখনোই স্বাভাবিক হবে না’

0

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সম্পর্ক আর কখনোই স্বাভাবিক হবে না বলে জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন। বিবিসি বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

একদিনের সফরে বুধবার সুইডেনে যান ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।  সেখানে যুক্তরাজ্য এবং সুইডেনের মধ্যে একটি নতুন নিরাপত্তা প্রতিশ্রুতি স্বাক্ষর করতে জনসন এবং ম্যাগডালেনা অ্যান্ডারসন সাক্ষাৎ করেন।

ওই সাক্ষাৎ শেষে জনসনের একজন মুখপাত্র বলেন,  পুতিনের সঙ্গে সম্পর্ক আর কখনোই যে স্বাভাবিক হবে না, এ ব্যাপারে দুইজনই জোর দিয়েছেন।

ওই মুখপাত্র আরও বলেন, পুতিনের আগ্রাসনের পরবর্তী প্রভাব ‘আন্তর্জাতিক নিরাপত্তা ব্যবস্থাকে মৌলিকভাবে পরিবর্তন করেছে’  বলে দুজনই একমত হয়েছেন।

সুইডেন সফরকালে বরিস জনসন জানিয়েছেন, যদি ফিনল্যান্ড বা সুইডেনে কোনো হামলা হয় তাহলে তাদের সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য।

সুইডেন ও ফিনল্যান্ড বিশ্বের সবচেয়ে বড় সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার পরিকল্পনা করছে।

আর এমন সময় ব্রিটিশ প্রধানমন্ত্রী ইঙ্গিত দিলেন, ন্যাটোতে যোগ দেওয়ার আগ পর্যন্ত যদি ফিনল্যান্ড-সুইডেনের ওপর কোনো হামলা হয় তাহলে তখন এগিয়ে যাবে যুক্তরাজ্য।

এ ব্যাপারে একটি বিবৃতিতে বরিস জনসন বলেছেন, সুইডেন ও ফিনল্যান্ডকে সহায়তা করতে আমরা অবিচল ও দ্ব্যর্থহীন। আর এমন ঘোষণা আমাদের মধ্যে চিরস্থায়ী সম্পর্কেরই বহিঃপ্রকাশ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com