মস্কোর সঙ্গে দিল্লির দূরত্ব দেখতে চায় ওয়াশিংটন: ব্লিনকেন

0

রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াতে গিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছে ভারতের। রাশিয়া থেকে অস্ত্র আমদানি নিয়ে ওয়াশিংটন দিল্লির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে বলে আভাস মেলে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, নিষেধাজ্ঞা না থাকলেও মস্কোর সঙ্গে দিল্লির দূরত্ব দেখতে চায় ওয়াশিংটন।

মস্কো থেকে তেল ও অস্ত্র ক্রয়ে দিল্লির ওপর নিষেধাজ্ঞা আরোপের পরিবর্তে রাশিয়া থেকে স্বেচ্ছায় সরে আসার পরামর্শ দেন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন।

চলতি সপ্তাহে কংগ্রেসের একাধিক শুনানিতে রাশিয়া-ভারতের বিষয়টি সামনে আসে। শুনানিতে ইউক্রেনে সামরিক অভিযান সত্বেও রাশিয়ার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক বাড়ানোয় দিল্লির ওপর চাপ সৃষ্টি করতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেন ডেমোক্র্যাটিক সিনেটর।

সিনেট কমিটির পররাষ্ট্রবিষয়ক প্রধান বব মেননদেজ বলেন, তারা (ভারত) রাশিয়া থেকে এখনও তেল ক্রয় করে। আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা রুশ এস-৪০০ অস্ত্র কেনে। ইউক্রেন প্রসঙ্গে জাতিসংঘে ভোটদানে বিরত থাকে।

মেরিল্যান্ডের ডেমোক্র্যাট সিনেটর ক্রিস ভ্যান হোলেন বলেন, কেন আমরা সেসব দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করছি না.. যেসব দেশ রাশিয়া থেকে পণ্য আমদানি বাড়াচ্ছে। এমন কয়েকটি দেশ আছে রাশিয়ার তেলের মূল্য ছাড়ার সুবিধা নিচ্ছে.. যা শুধুমাত্র প্রেসিডেন্ট পুতিনকেই সহায়তা করছে।

এদিকে, ভারতের ওপর চাপ তৈরি করে রাশিয়া থেকে বাণিজ্য-বিচ্ছিন্ন করার চেষ্টা চালাচ্ছে বাইডেন প্রশাসন। জাপানের রাজধানী টোকিওতে আগামী ২৪ মে বসছে চার দেশের কোয়াডের বৈঠক। সেখানে উপস্থিত থাকার কথা যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধানদের। ভারত ও প্রশান্ত মহাসাগরীয় সহযোগিতা নিয়ে আলোচনার পাশাপাশি বৈঠকে বিশেষ গুরুত্ব পেতে চলেছে ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি।

সূত্র: ডন

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com