ইউক্রেন দখল করলে রাশিয়াকে গুরুতর পরিণাম ভোগ করতে হবে: যুক্তরাজ্য

0

ইউক্রেনে আক্রমণ করলে রাশিয়াকে ‘কঠিন অর্থনৈতিক পরিণতি’ ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস।

শুক্রবার পররাষ্ট্রমন্ত্রী ট্রাস বলেন, চলতি সপ্তাহে লিভারপুলে জি-৭ জোটের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে রাশিয়া-ইউক্রেনের বিষয়টি উত্থাপন করা হবে। তিনি বলেন, যুক্তরাজ্য ও তার মিত্রদের রাশিয়াকে এই ধরনের পদক্ষেপ নেওয়া থেকে বিরত রাখতে হবে।

ইউক্রেনের দাবি অনুযায়ী সীমান্তের কাছে ৯৪ হাজারের মতো রুশ সেনা অবস্থান নিয়েছে। এই ধরনের সমাবেশের কারণে যেকোনও সময় সংঘর্ষ শুরু হতে পারে বলে উদ্বেগ জানিয়ে আসছে কিয়েভ। তবে মস্কো অস্বীকার করে আসছে ইউক্রেনে আক্রমণে তার দেশের কোনও পরিকল্পনা নেই।

ukraine russiaইউক্রেন সীমান্তের কাছে রুশ সেনা

এমন পরিস্থিতিতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আগ্রাসনের বিষয়ে ইক্রেনের প্রতি সম্মান জানিয়ে কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে জি-সেভেন। তিনি আরও যুক্ত করেন, আক্রমণ করলে রাশিয়াকে কঠোর পরিণতি ভোগ করতে হবে। যদি হামলা চালিয়ে বসে তবে এটি হবে ‘কৌশলগত ভুল’।

ইউক্রেনকে সামরিক সক্ষমতা বাড়িয়ে তুলতে দেশটিকে সহায়তা দেওয়া হচ্ছে বলে জানান যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও মস্কোকে নিষেধাজ্ঞার হুমকি দিয়ে রেখেছে। ইউক্রেন-রাশিয়ার মধ্যকার উত্তেজনা নিরসনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও বাইডেন এক ভিডিও লিংকে আলাপ করেন। সেখানেই তিনি ইউক্রেন ইস্যুতে পুতিনকে সতর্ক করেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com