প্রথম ফোনালাপেই রাশিয়া নিয়ে যে আলোচনা করলেন বাইডেন-শলৎজ

0

জার্মানির নতুন চ্যান্সেলর ওলাফ শলৎজের সঙ্গে শুক্রবার ফোনে কথা বলেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। চ্যান্সেলর হওয়ার পর শলৎজের সঙ্গে এটিই বাইডেনের প্রথম কথোপকথন।

বাইডেন-শলৎজের প্রথম ফোনালাপেই গুরুত্ব পায় ইউক্রেন সীমান্ত উত্তেজনার বিষয়টি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন সীমান্তে প্রায় এক লাখ সেনা মোতায়েন করেছে রাশিয়া। এই দুই দেশের মধ্যে সাম্প্রতিক উত্তেজনায় ইউরোপসহ অন্য ইউক্রেন মিত্রদেশগুলো উদ্বেগ প্রকাশ করেছে। এছাড়া ইউক্রেনে হামলা চালালে রাশিয়া বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞার মতো পদক্ষেপসহ অন্যান্য পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে।

 

এমন পরিস্থিতিতে শলৎজের সঙ্গে কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এক টুইট বার্তায় তিনি লিখেছেন, ওলাফকে অভিনন্দন জানাতে ফোন করেছিলাম। রাশিয়ার সামরিক পদক্ষেপসহ বৈশ্বিক বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় একসঙ্গে কাজ করার বিষয়ে আলোচনা হয়েছে।

রাশিয়া ও ইউক্রেন ইস্যুতে কূটনৈতিক তৎপরতা বাড়িয়েছে আমেরিকা। এর আগে প্রেসিডেন্ট বাইডেন ব্রিটেনসহ ইউরোপের বিভিন্ন দেশের সরকারপ্রধানের সঙ্গে কথা বলেছেন। এছাড়া গত মঙ্গলবার খোদ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও কথা বলেছেন তিনি। এ সময় পুতিনকে তিনি বলেন, ইউক্রেনে হামলা চালালে রাশিয়ার বিরুদ্ধে কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হবে। সূত্র: রয়টার্স, এএফপি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com