কোকেনের চালানে ‘রুট’ বানানো হচ্ছে বাংলাদেশকে

0

প্রায় ৬০ কোটি টাকা সমমূল্যের ২ কেজি কোকেনসহ পাচারকারী চক্রের ছয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব-১০)। মঙ্গলবার (২২ ডিসেম্বর) দিবাগত রাতে রাজধানীর গুলিস্তান ও যাত্রাবাড়ীর কোনাপাড়া এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। 

র‍্যাব বলছে, দামি মাদকের মধ্যে কোকেন অন্যতম। বাংলাদেশে কোকেনের উৎপাদন হয় না।  কিন্তু পার্শ্ববর্তী দেশ থেকে কোকেন এনে বাংলাদেশকে রুট হিসেবে ব্যবহার করত মাদকপাচারকারীরা। তারা দেশের বিভিন্ন এলাকায় মাদক ব্যবসার পাশাপাশি এই চক্রের সদস্যরা আন্তর্জাতিক কোকেন পাচারকারী চক্রের সঙ্গে জড়িত। 

বুধবার (২৩ ডিসেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাব-১০ (সিপিসি-২) এর উপ-অধিনায়ক মেজর শাহরিয়ার জিয়াউর রহমান।

গ্রেফতারকৃতরা হলেন- মো. হান্নান (৩৫), মো. উজ্জল (২৮), মো. সুলতান হাসান (৫০), উদয় দাস (৫২), শ্রী পলাশ দে (৫৮) ও ফিরোজ আলম খাঁন (৫০)। তাদের মধ্যে মো. হান্নান ও উজ্জল আপন দুই ভাই। এসময় তাদের কাছ থেকে নয়টি মোবাইল ফোন, নগদ ২ হাজার ২৬০ টাকা উদ্ধার করা হয়।

মেজর শাহরিয়ার জিয়াউর রহমান বলেন, ‘বাংলাদেশ কোকেন উৎপাদন করে না। কিন্তু একটি মাদক ব্যবসায়ী চক্র পার্শ্ববর্তী দেশ থেকে এনে রুট হিসেবে বাংলাদেশকে ব্যবহার করত। তারা দেশের বিভিন্ন এলাকায় মাদক ব্যবসার পাশাপাশি এই চক্রের সদস্যরা আন্তর্জাতিক কোকেন পাচারকারী চক্রের সঙ্গে জড়িত।’ 

তিনি বলেন, ‘গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানীর যাত্রাবাড়ীর কোনাপাড়া মোমেনবাগ এলাকার সালাউদ্দিন স্কুল রোডের একটি বাসায় অভিযান চালিয়ে কোকেন ব্যবসায়ী চক্রের তিন সদস্যকে গ্রেফতার করা হয়। এসময় এক কেজি ওজনের এক প্যাকেট কোকেন উদ্ধার করা হয়। গ্রেফতার ব্যবসায়ীদের দেওয়া তথ্যের ভিত্তিতে পল্টন এলাকার আবাসিক হোটেল মেঘনায় অভিযান পরিচালনা করা হয়। এসময় আরও এক কেজি কোকেনসহ চক্রের বাকি তিন সদস্যকে গ্রেফতার করা হয়।’ 

গ্রেফতারকৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাবকে জানিয়েছে, তারা পেশাদার মাদক ব্যবসায়ী চক্রের সদস্য। এই চক্রের সদস্যরা দার্ঘদিন ধরে বিভিন্ন কৌশলে মাদক ব্যবসা চালিয়ে আসছে। রাজধানীতসহ দেশের বিভিন্ন এলাকায় মাদক ব্যবসার পাশাপাশি এই চক্রের সদস্যরা আন্তর্জাতিক কোকেন পাচারকারী চক্রের সঙ্গে জড়িত রয়েছে বলে ধারণা করছে র‌্যাব। 

গ্রেফতার চক্রের সদস্যদের বিরুদ্ধে মাদক নিয়ন্ত্রণ আইনে মামলার প্রস্তুতি চলছে বলে জানিয়েছে র‌্যাব।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com