‘তুরস্কের শক্তি ও স্বকীয়তার প্রতীক হয়ে দাঁড়িয়েছে ড্রোন’

0

তুরস্কের ক্রমবর্ধমান সামরিক শক্তি এবং বেড়ে চলা স্বকীয়তার অন্যতম এক প্রতীক হয়ে দাঁড়িয়েছে ড্রোন। মঙ্গলবার ফরাসি একটি দৈনিকে প্রকাশিত এক প্রবন্ধে এমনটাই বলা হয়েছে।

ফরাসি দৈনিক ‘লিবারেশনে’ প্রকাশিত ওই প্রবন্ধে বলা হয়, ‘দামে সস্তা, নির্ভরযোগ্য এবং অভিজ্ঞ সামরিক বাহিনী দ্বারা ব্যবহৃত এই ড্রোনগুলো আঙ্কারার সাফল্যের অন্যতম গুরুত্বপূর্ণ চাবিকাঠি।’

তুর্কি বাইরাকতার কোম্পানির (তুর্কি বিমানবাহিনী সংশ্লিষ্ট) উদ্ভাবিত এবং দক্ষিণ-পূর্ব তুরস্ক, উত্তর ইরাক, সিরিয়া, লিবিয়া এবং ককেশাস অঞ্চলে ব্যবহার করা টিবি২ অস্ত্রবাহী ড্রোনগুলোর কথা উল্লেখ করে প্রবন্ধে আরো বলা হয়, পিকেকে সন্ত্রাসী গোষ্ঠীকে দুর্বল করার সাথে সাথে তুরস্কের পররাষ্ট্রনীতিতে এই ড্রোন তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখছে।

প্রবন্ধটিতে আরো উল্লেখ করা হয়, ২৭ ঘণ্টার বেশি উড়তে সক্ষম এই ড্রোনগুলো একসাথে চারটি নিখুঁত নিশানার ক্ষেপণাস্ত্র বহন করতে পারে। তবে মার্কিন ড্রোনের তুলনায় এই ড্রোনের দাম কম।

দৈনিকটি বলছে, গত ফেব্রুয়ারিতে উত্তর-পশ্চিম সিরিয়ায় অভিযানে এ ড্রোনগুলো ব্যবহার করা হয়েছিল এবং সেসময় এটি একটি রুশ বিমানবিধ্বংসী সরঞ্জাম ধ্বংস করতে সক্ষম হয়েছিল।

তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সন্ত্রাসী সংগঠনের তালিকায় রয়েছে পিকেকে। গত ৩০ বছর ধরে চলমান তাদের সন্ত্রাসী কর্মকাণ্ডে নারী-শিশুসহ প্রায় ৪০ হাজার মানুষের মৃত্যুর জন্য দায়ী করা হয় সংগঠনটিকে।

সূত্র : ইয়েনি সাফাক

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com