পরিবেশ অধিদফতরের লোকবল বাড়াতে ৭ সচিবকে আইনি নোটিশ

0

পরিবেশ অধিদফতরের দক্ষতা বাড়াতে অধিক সংখ্যক লোকবল নিয়োগ এবং শাখা অফিস স্থাপনের দাবিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সচিবসহ সংশ্লিষ্ট সাত সচিবকে লিগ্যাল (আইনি) নোটিশ পাঠানো হয়েছে।

আইনি নোটিশে আরও বিবাদী করা হয়েছে- মন্ত্রীপরিষদ সচিব, জনপ্রশাসন সচিব, অর্থ সচিব, পরিবেশ ও বন মন্ত্রণালয় সচিব এবং পরিবেশ অধিদফতরের মহাপরিচালককে।

বুধবার (২৩ ডিসেম্বর) মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সংগঠনের চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ এই নোটিশ পাঠান।

আইনজীবী মনজিল মোরসেদ নিজে বিষয়টি নিশ্চিত করেছেন।

নোটিশে বলা হয়েছে, পরিবেশ রক্ষায় সংবিধান এবং বিভিন্ন আইন ও আদালতের নির্দেশনা থাকা সত্ত্বেও আদালতে দাখিল করা প্রতিবেদনে দেখা যায় যে, স্বল্প জনবল এবং পর্যাপ্ত অফিস না থাকায় নির্দিষ্ট সময়ের মধ্যে পরিবেশ অধিদফতর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারছে না। ২০১৪ সালের ২২ সেপ্টেম্বর এবং ২০১৯ সালের ১ আগস্ট দুটি চিঠিতে সরকারের কাছে সুনির্দিষ্টভাবে প্রস্তাব করা হয়, বিভিন্ন উপজেলায় অফিস স্থাপন, জনবল নিয়োগ, প্রশিক্ষণ ও ট্রেনিং সেন্টার স্থাপন করতে অনুরোধ জানানো হয়। অনুরোধ সত্ত্বেও কার্যকরী পদক্ষেপ গ্রহণ না করায় সংবিধান ও আইনের নির্দেশনা অনুসারে ব্যবস্থা নিতে পারছে না পরিবেশ অধিদফতর।

সেসব কারণেই পরিবেশ অধিদফতরের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে অধিক সংখ্যক জনবল নিয়োগ, জেলা-উপজেলা পর্যায়ে শাখা অফিস স্থাপন এবং ট্রেনিং ইনস্টিটিউট স্থাপনের প্রয়োজন। তাই নোটিশ পাওয়ার পর ১০ দিনের মধ্যে এ বিষয়ে ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com